জমিহারাদের দাবি পূরণ নিয়ে বৈঠক

145

ফাঁসিদেওয়া, ২২ অগাস্টঃ তিস্তা-মহানন্দা প্রকল্পের জেরে জমিহারাদের দাবি পূরণ নিয়ে বৈঠক করা হল। রবিবার ফাঁসিদেওয়া ব্লকের জালাস নিজাম তারা গ্রাম পঞ্চায়েতের বড়পথু মিলন সংঘ ক্লাব প্রাঙ্গণে প্রায় সমস্ত ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতিনিধিরা সন্মিলিতভাবে একটি কার্যকরি কমিটি গঠনের জন্য সভা আয়োজন করে।

সেখানেই ক্ষতিপূরণ সহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে। বড়পথু দ্বারাবক্সজোতের স্থায়ী বাসিন্দাদের উঠিয়ে ১৯৮৫-৮৬ সাল নাগাদ তৎকালীন রাজ্য সরকারের সেচ দপ্তরের অধীনে প্রায় ৩৭৫ একর কৃষিজমি তিস্তা-মহানন্দা প্রকল্পের নামে অধিগ্রহণ করা হয়েছিল। কর্তৃপক্ষ উক্ত জমির ক্ষতিপূরণ কিছু জমিহারাদের দিয়েছিল।

- Advertisement -

তবে, অলিখিত ভাগচাষী সহ অনেকেই বহুদিন চাষবাস করে জীবনযাপন করলেও, তাঁরা ক্ষতিপূরণ পাননি। এদিনের আলোচনা থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে পুণর্বাসন দেওয়া, সরকারি স্থায়ী কর্মসংস্থান, জমিহারাদের শংসাপত্র, বকেয়া ক্ষতিপূরণ দেওয়ার দাবি তোলা হয়। এদিনের সভায় প্রায় শতদধিক জমিহারাদের নিয়ে ভূমি রক্ষা কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সভাপতি উপেন বর্মন, সহ-সভাপতি সুরেন দাস, এবং পরেশ সিংহ ছাড়াও সম্পাদক কৃষ্ণপদ সিংহ, সহ-সম্পাদক যতীন সিংহ, এবং কোষাধ্যক্ষ প্রবীর সিংহ সেখানে উপস্থিত ছিলেন। তাঁরা বলেন, ক্ষতিগ্রস্তদের দাবি পূরণের লক্ষ্যে আগামীতে প্রয়োজনে মহকুমাশাসক কার্যালয় এবং উত্তরকন্যায় স্মারকলিপি প্রদান করা হবে।

সম্প্রতি, জমিহারারা ফাঁসিদেওয়া বিডিও সঞ্জু গুহ মজুমদারকে সম্পূর্ণ বিষয়টি নিয়ে স্মারকলিপি জমা করেন। বিডিও বিষয়টি তিস্তা-মহানন্দা প্রকল্পের কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বাস্ত করেছিলেন।