দফায় দফায় বৈঠক, জট কাটল না বাম, কংগ্রেস ও আব্বাসের দলে

83

কলকাতা: মঙ্গলবার সকাল থেকে দফায় দফায় দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক বৈঠকে বসেও এদিন বিকেল পর্যন্ত আসন সমঝোতা নিয়ে রফা করে উঠে পড়তে পারল না বাম, কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতাঁরা। তবে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতাঁরা আশাবাদী, আজকের রাতের মধ্যেই এই সমস্যার সমাধান হয়ে যাবে। যদিও ওই ব্যাপারে এদিন বাম ও কংগ্রেসের পক্ষ থেকে কোনোরকম মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের পক্ষ থেকে মুর্শিদাবাদ সহ উত্তর বঙ্গের মোট ছয়টি আসনের দাবি করা হয়েছে। যা দিতে অস্বীকার করে কংগ্রেস। শুধু তাই নয় বামফ্রন্টের পক্ষ থেকে কোচবিহার ও দক্ষিণ দিনাজপুর একটি আসনের দাবি করা হয়েছে। শেষ পর্যন্ত জানা যায় কংগ্রেসের পক্ষ থেকে এই আসনকটি ছাড়তে এখনও পর্যন্ত রাজি হয়নি। তবে প্রদেশ কংগ্রেস দপ্তর সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, তাঁরা মুর্শিদাবাদ ও উত্তরবঙ্গে ৮টি নয়, ৩টি আসন ছেড়ে দিতে সম্মত আছেন। তবে আনুষ্ঠানিকভাবে তাঁরা জোটের বৈঠকে সেকথা এখনও প্রকাশ করেননি।

- Advertisement -

এদিন ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতৃত্ব জানিয়েছেন, তাঁরা মুর্শিদাবাদের দুটি আসনের দাবি করেন সেই দুটি আসনেই কংগ্রেস বিগত নির্বাচনে পরাজিত হয়েছিল। সুতরাং এই আসন দুটি তাদের দিতে কংগ্রেসের কোনো আপত্তি থাকা উচিত নয়। তবে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতৃত্বে মুখে যাই বলুন না কেন, বিশ্বস্ত সূত্রে খবর, তাঁরা মুর্শিদাবাদে অন্তত একটি এবং মালদায় একটি আসন যদি পায় তাহলে তাঁরা এই জোট রাজনীতিতে প্রস্তুত।

ইতিমধ্যেই জোটের পক্ষ থেকে দক্ষিণবঙ্গে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে দক্ষিণ বঙ্গে ৩০ টি আসন ছেড়ে দেওয়া হয়েছে। তবে উত্তরবঙ্গের আসনগুলি দাবি করছে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট সেগুলির বর্তমান দাবিদার হল কংগ্রেসের। তাই সেই আসনগুলি নিয়েই আরও বেশি করে সংকট দানা বেঁধে উঠেছে জোট রাজনীতিতে। তবে দুপক্ষই আশাবাদী আগামী কালকের মধ্যেই সেই জট কেটে যাবে। শুধু তাই নয়, সম্ভবত কাল কিংবা পরশু তাদের জোটের যৌথভাবে প্রার্থী তালিকা প্রকাশ করা সম্ভব হবে বলে মনে করছেন তাঁরা।

অপরদিকে, এদিন বিকেলেই বসেছ বামফ্রন্টের বৈঠক। আর সেই বৈঠক শেষে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বা অন্য কোনো শরিক দলের নেতাঁরা কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে বিশ্বস্ত সূত্রে খবর, বামফ্রন্টের আভ্যন্তরে আসন বন্টনের পর প্রার্থী তালিকা নিয়েই এদিনের বৈঠকে আলোচনা করা হয়। তবে এদিন বিশ্বস্ত সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, কংগ্রেস, বাম ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের প্রার্থী তালিকা প্রস্তুত রয়েছে। এখন সেই তালিকা কাটছাঁট করে শুধুমাত্র প্রকাশের অপেক্ষায় রয়েছে। আর সেই কারণেই আগামীকাল বা পরশুর মধ্যেই জোটের প্রার্থী তালিকা প্রকাশ করা সম্ভব বলেই মনে করছেন রাজনৈতিক মহল।