টেস্টে ১০০ উইকেট নিয়ে নজির মেহেদির

ঢাকা : বোলারদের এনে দেওয়া অ্যাডভান্টেজ ধরে রাখতে পারলেন না ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। ফলে তৃতীয় দিনের শেষে ঢাকা টেস্টে ভেসে থাকল বাংলাদেশ। পাশাপাশি চতুর্থ বাংলাদেশী হিসেবে টেস্টে ১০০ উইকেট নিলেন মেহেদি হাসান।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের করা ৪০৯ রানের জবাবে দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশের স্কোর ছিল ১০৫/৪। ফলোঅন এড়িয়ে বড় রান করার জন্য় দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম আর মহম্মদ মিঠুনের দিকে তাকিয়ে ছিল তারা। কিন্তু সেই ভরসার মান রাখতে ব্য়র্থ মিঠুন (১৫) দ্রুতই ফিরলেন। কিছুক্ষণের মধ্যেই তাঁর পথ ধরলেন রহিম (৫৪)।

- Advertisement -

এরপর সপ্তম উইকেটে লিটন দাস ও মেহেদি হাসানের ১২৬ রানের জুটি বাংলাদেশকে বিপদসীমা পার করিয়ে দেয়। কিন্তু লিটন (৭১), মিরাজরা (৫৭) ফিরতেই দলের লড়াইও শেষ। ১৫ রানের মধ্যে শেষ চারটি উইকেট হারিয়ে ২৯৬ রানে থামে টাইগাররা। ৭৪ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশকে ভাঙলেন রাখিম কর্নওয়াল। এছাড়া শ্যানন গ্যাব্রিয়েল ৩টি আর আলজারি জোসেফ ২টি উইকেট পেয়েছেন।

১১৩ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামার সুবিধা অবশ্য় ধরে রাখতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ক্রেগ ব্রেথওয়েট (৬) শ্যেন মোসেলে (৭), জন ক্যাম্পবেলরা (১৮) এলেন আর গেলেন। ফলে দিনের শেষে ৪১/৩ স্কোর নিয়ে কিছুটা চাপে ক্যারিবিয়ানরা। এনক্রুমা বোনার ৮ এবং জোমেল ওয়্যারিক্যান ২ রানে অপরাজিত আছেন। মেহেদি, তাইজুল ইসলাম আর নঈম হোসেন একটি করে উইকেট পেয়েছেন।

সবমিলিয়ে ১৫৪ রানে এগিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এদিন মোসেলেকে ফিরিয়ে টেস্টে ১০০ উইকেট নিয়ে ফেললেন মেহেদি। মাত্র ২৪ টেস্টে ১০০ উইকেট নিলেন তিনি, যা বাংলাদেশের মধ্যে দ্রুততম। এর আগে তাইজুল ইসলাম (২৫ টেস্ট), সাকিব আল হাসান (২৮ টেস্ট) আর মহম্মদ রফিক (৩৩ টেস্ট) এই কৃতিত্ব দেখিয়েছে।