মেখলিগঞ্জ শহরকে পরিচ্ছন্ন রাখতে উদ্যোগী পুরসভা

95

মেখলিগঞ্জ: মেখলিগঞ্জ বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে আবর্জনা সংগ্রহের জন্য বালতি ও ব্যাগ বিলি করল মেখলিগঞ্জ পুরসভার প্রশাসক বোর্ড। পাশাপাশি মেখলিগঞ্জ পুরসভার বাজার এলাকাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আবেদনও জানায় প্রশাসক বোর্ডের সদস্যরা। বৃহস্পতিবার মেখলিগঞ্জ পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান পরেশ চন্দ্র অধিকারীর নেতৃত্বে মেখলিগঞ্জ পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য গোপাল প্রসাদ সাহা, কেশব দাস মেখলিগঞ্জ বাজারে ব্যবসায়ীদের পচনশীল ও অপনশীল বর্জ্য রাখার জন্য ব্যাগ ও বালতি তুলে দেন। পুরসভার কর্মীদের সঙ্গে এদিন মেখলিগঞ্জ বাজারে উপস্থিত ছিলেন মেখলিগঞ্জ পুরসভার স্যানিটারি ইন্সপেক্টর সৌমেন ঘোষ।

মেখলিগঞ্জ পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান পরেশ চন্দ্র অধিকারী বলেন, ‘আমাদের প্রসেসিং প্লান্টে আবর্জনাকে সারে রূপান্তরিত করার প্রক্রিয়া চলছে। কিছুদিন আগেই আমরা মেখলিগঞ্জ পুরসভার প্রসেসিং প্লান্ট থেকে আরও বেশি পরিমাণ সার উৎপাদন করার কথা বলেছিলাম। সেই লক্ষ্যে শুক্রবার থেকে মেখলিগঞ্জ বাজারে ব্যবসায়ীদের কাছ থেকে পচনশীল ও অপনশীল বর্জ্য আলাদা আলাদা ভাবে সংগ্রহ করার জন্য বালতি ও ব্যাগ দেওয়া হল। দিনে দু’বার করে পুরসভার তরফে বাজারে বর্জ্য সংগ্রহ করা হবে।

- Advertisement -

পাশাপাশি, এলাকাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ও অন্যদিকে পচনশীল বর্জ্য থেকে কীভাবে সার তৈরি করা যাবে সেবিষয়ে মেখলিগঞ্জ বাজারে ব্যবসায়ীদের সচেতন করা হল। তিনি আরও বলেন, ‘এর ফলে মেখলিগঞ্জের পরিবেশকে পরিষ্কার রেখে দূষণমুক্ত এলাকা তৈরি করা যাবে ও ব্যাপক আকারে জৈব সার তৈরি করে পুরসভার আয়ের পথ প্রশস্ত করা যাবে।’