তিন বছরে ১১০ মিলিয়ন ইউরো আয় মেসির

প্যারিস : বার্সেলোনা ছেড়ে প্যারিস সাঁ জাঁ। চলতি মরশুমের শুরুতে সবচেয়ে বড় চমক ছিল লিওনেল মেসির দলবদলকে ঘিরে।

চোখের জলে প্রিয় কাতালান ক্লাব ছেড়েছিলেন ৩৪ বছরের আর্জেন্টাইন। বার্সেলোনায় থাকতে নিজের বেতন ৫০ শতাংশ কমাতেও রাজি ছিলেন তিনি। তবে ক্লাবের আর্থিক অবস্থার অবনতির জেরে মেসিকে ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন বার্সা কর্তারা। বার্সেলোনায় থাকাকালীন যে বেতন পেতেন, পিএসজি থেকেও সেই সমপরিমাণ অর্থই পাচ্ছেন আর্জেন্টাইন তারকা।

- Advertisement -

পিএসজি ও মেসির মধ্যে সেই লোভনীয় চুক্তির অঙ্ক ফাঁস হয়েছে প্যারিসের একটি সংবাদমাধ্যমে। তাদের দাবি অনুয়াযী, তিন বছরের চুক্তিতে প্যারিসের ক্লাবটি থেকে মেসির আয় ১১০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৯৫১ কোটি টাকা)। প্রথম মরশুমে ৩০ মিলিয়ন ইউরো পরের দুই মরশুমে ৪০ মিলিয়ন ইউরো করে বেতন পাবেন এলএম থার্টি। আয়ের নিরিখে যা ক্লাবের দুই পুরোনো মুখ নেইমার এবং কিলিয়ান এমবাপের বেতনের চেয়ে বেশি। ২০২৪ পর্যন্ত মেসির সঙ্গে চুক্তি রয়েছে পিএসজির।

পিএসজি-তে যোগদানের সময় কোনওপ্রকার ট্রান্সফার বোনাস পাননি মেসি। তবে প্যারিসের ক্লাবটির হয়ে লয়ালটি বোনাস পাবেন তিনি। তা ১৫ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ১৩০ কোটি টাকা)। এছাড়া মেসির প্রাপ্তির ভাঁড়ারে থাকছে ক্লাব সমর্থকদের পরিচালিত ক্রিপ্টোকারেন্সি টোকেন শেয়ারও। যার মাধ্যমে তিন বছরের চুক্তিতে ৩০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ২৬০ কোটি টাকা) আয় হবে ছবারের ব্যালন ডিঅর বিজেতার।

মেসির পাশাপাশি দলবদলে আরও বেশ কয়েকটি চমক দিয়েছে পিএসজি। সেই তালিকায় নাম রয়েছে সার্জিও র‌্যামোস, জিয়ানলুইজি ডোনারুম্মা, আশরফ হাকিমি, জর্জিনো উইনাল্ডামের। তবে বেতন অঙ্কে কেউ মেসির ধারেকাছে নেই।