করোনা আবহে ১৪৯ বছরে পা মেটেলি কালীবাড়ির

244

মেটেলি: ১৪৯ বছরের কাঠামোতে মা দুর্গাকে স্থাপন করে পুজো হচ্ছে শতাব্দী প্রাচীন মেটেলি কালীবাড়িতে। ডুয়ার্সের প্রাচীন পুজো হল মেটেলি কালীবাড়ির পুজো। এবারের পুজো ১৪৯ তম বর্ষের। এই পুজোর অন্যতম বৈশিষ্ট্ হল একই কাঠামোর ওপর প্রতিমা তৈরি করে মা দুর্গার পুজো করা। তবে এবছর আর সেই কাঠামোতে প্রতিমা তৈরি করা হয়নি। কোচবিহারের শিল্পী রমেশ চন্দ্র পাল প্রতিমা তৈরি করেছেন নিজ বাড়িতে। দ্বিতীয়ার দিন কোচবিহার থেকে সেই প্রতিমা নিয়ে এসে পুরোনো কাঠামোতে স্থাপন করা হয়। এছাড়াও নিয়ম নিষ্ঠা সহ পুজো এখানকার পুজোর অন্যতম বৈশিষ্ট্য। তবে করোনার আবহে এবছর অঞ্জলি, ভোগ বিতরন, সিঁদুর খেলা হবে না। সরকারি যাবতীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে। সরকারি অনুদান দিয়েই হচ্ছে পুজো। বাইরে থেকে কোনো চাঁদা তোলা হয়নি।

মেটেলি কালীবাড়ির সম্পাদক বিশ্বজিৎ মন্ডল বলেন, এখানে একই কাঠামোতে প্রতিমা তৈরি করা হয়। তবে এবছর আর করা হয়নি। প্রতিমা স্থাপন করা হয়েছে কাঠামোতে। কোর্টের নির্দেশে ও সরকারি যাবতীয় সাস্থ্যবিধি মেনেই পুজো হবে এখানে। খোলা মন্দির করা হয়েছে। দর্শনার্থীদের ভিড় করতে দেওয়া হবে না।

- Advertisement -

পুজোকে কেন্দ্র করে পুজো কমিটির সভাপতি তপন কুমার দাস, কোষাধ্যক্ষ পলাশ কুন্ডু, দিলীপ প্রধান, দেবব্রত সরকাররা এখন শেষ মুহূর্তের আয়োজনে ব্যস্ত।