সবুজ পিচ নিয়ে বিরাট বার্তা ভনের

লন্ডন : বাইশ গজে সবুজ গাছ! সঙ্গে আবার ঝোপঝাড়ও!

পুরোটাই মাইকেল ভনের মস্তিষ্কপ্রসূত। গতকালই সামনে এসেছে ভারত-ইংল্যান্ড প্রথম টেস্টের পিচ। সবুজ ঘাসে মোড়া। দূর থেকে আউটফিল্ড আর মাঝের জমিকে আলাদা করে চেনা মুশকিল। আর সবুজ পিচ নিয়ে ইঙ্গিতপূর্ণ বার্তা প্রাক্তন ইংল্যান্ড অধিনায়কের।

- Advertisement -

ভনের টার্গেট কে বা কারা বলার অপেক্ষা রাখে না। অতীতে বারবার বিরাট ব্রিগেডের পেস-ভীতি নিয়ে প্রশ্ন তুলেছেন, কটাক্ষ করেছেন। নটিংহ্যামের পিচ নিয়ে খোঁচা দেওয়ার সুযোগ হাতছাড়া করেননি। তবে সরাসরি কটাক্ষের পথে হাঁটেননি। গাছ-ঝোপঝাড় রেখে পিচের ছবি পোস্ট করে ভনের ইঙ্গিতবাহী ক্যাপশন- টেস্ট সিরিজের জন্য অপেক্ষা আর সইছে না। দুর্দান্ত একটা সিরিজ হতে চলেছে! ভারত সফরে ইংল্যান্ডের বিরুদ্ধে টার্নিং পিচ নিয়ে সরব হয়েছিলেন ভন। হোম সিরিজে পালটা জবাব দিতে সবুজ পিচে বিরাটদের পালটা দেওয়ার দাবি তুলেছিলেন। নটিংহ্যামের পিচে ভনের সেই দাবিরই প্রতিফলন। সবুজ-বাউন্সি পিচে জবাব দেওয়ার হাতিয়ার রয়েছে ভারতীয় শিবিরেও। জসপ্রীত বুমরাহ, মহম্মদ সামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ। রুটদের চ্যালেঞ্জটা সহজ হবে না।

এদিকে, ভিভিএস লক্ষ্মণ চাইছেন গত টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পেস ব্রিগেডই খেলাক বিরাটরা। স্পিন ব্রিগেডে দুই রবিচন্দ্রন অশ্বীন ও রবীন্দ্র জাদেজা। সবুজ পিচের জুজু উড়িয়ে লক্ষ্মণের পরামর্শ, ডবলিউটিসি ফাইনালের বোলিং কম্বিনেশনই নামানো হোক। সামি, ইশান্ত, বুমরাহ- দুর্দান্ত তিন পেসার। অশ্বীন-জাদেজা স্পিনের পাশাপাশি লোয়ারঅর্ডারে ব্যাটিংয়ের গভীরতা বাড়াবে। আমার মতে এটাই সঠিক কম্বিনেশন। বুমরাহ-র ফর্ম নিয়ে প্রশ্নচিহ্নও উড়িয়ে দিলেন লক্ষ্মণ, গত কয়েক বছরে প্রত্যেককেই প্রভাবিত করেছে বুমরাহ। বিশেষত বিদেশে। নিঃসন্দেহে উইকেটটেকিং বোলার ও ম্যাচ উইনার।