চুড়ি-আংটি পরে মিড ডে মিল রান্না করা যাবে না: শিক্ষামন্ত্রক

481

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতির মধ্যেই অক্টোবরের মাঝামাঝি দেশে স্কুল খুলতে চলেছে। সেকারণে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। পড়ুয়া ও শিক্ষকরা যাতে বাধ্যতামূলকভাবে মাস্ক পরেন ও সোশ্যাল ডিসটেন্সিং বজায় রেখে চলেন, সেসব দেখার জন্য স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রক। মিড ডে মিল নিয়েও নির্দেশিকা দিয়েছে কেন্দ্র। সেখানে স্পষ্ট বলা হয়েছে, চুড়ি-আংটি-নেইল পলিশ পরে মিড ডে মিলের রান্না করা যাবে না।

করোনা আবহে আগামী ১৫ অক্টোবর থেকে দেশে পর্যায়ক্রমে স্কুল খুলতে চলেছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, ছাত্রছাত্রীদের ভিড় এড়াতে স্কুলে মিড ডে মিল বিতরণের সময়সীমা বেশি রাখতে হবে। সমস্ত স্বাস্থ্যবিধি মেনে মিড ডে মিল রান্না করতে হবে। রান্নার সঙ্গে যাঁরা যুক্ত থাকবেন, তাঁরা চুড়ি, নেইল পলিশ, আংটি পরতে পারবেন না।

- Advertisement -

এছাড়া সংক্রমণ এড়াতে রাঁধুনি ও কর্মীদের স্কুলে ঢোকার আগে থার্মাল স্ক্রিনিং এবং মাস্ক পরা বাধ্যতামূলক। রাঁধুনিদের অ্যাপ্রন এবং হেডগিয়ার দিতে হবে। স্কুলে ঢোকার আগে নিজেদের ও পরিবারের অন্য সদস্যদের শারীরিক অবস্থার বিষয়ে বিস্তারিত জানাতে হবে। স্কুলের যেখানে সেখানে থুতু ফেলা যাবে না। মিড ডে মিল খাওয়ার সময় পড়ুয়াদের সামাজিক দূরত্ব বজায় রেখে বসাতে হবে।