ভিন রাজ্য থেকে ফিরেই থানার বাইরে জমায়েত পরিযায়ী শ্রমিকদের

416

মেখলিগঞ্জ: ভিন রাজ্য থেকে ফিরেই মেখলিগঞ্জ পৌঁছলেন হলদিবাড়ি ব্লকের একদল পরিযায়ী শ্রমিক। মেখলিগঞ্জ পৌঁছে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা ও হলদিবাড়ি ফেরার ব্যবস্থা না হওয়ায় দীর্ঘক্ষণ মেখলিগঞ্জ থানার বাইরে জমায়েত করেন তারা। অন্যদিকে এই ঘটনাকে কেন্দ্র করে নয়া আতঙ্ক ছড়িয়েছে মেখলিগঞ্জ পুরসভার বাসিন্দাদের মধ্যে। ওই শ্রমিকরা জানান, বুধবার কোচবিহার থেকে বাসে করে তাঁদের মেখলিগঞ্জ পুরসভা এলাকার অন্তর্গত বাস টার্মিনাস কোয়ারেন্টাইনে নিয়ে আসা হয়। হলদিবাবাড়ির বাসিন্দা ওসমান সরকার জানান, তিনি কেরলে ড্রাইভার হিসেবে কাজ করেন। রবিবার কেরল থেকে রওনা হয়ে বুধবার রাজ্যে ফেরেন তিনি। কোচবিহার থেকে তাঁদের বাসে করে বুধবারই মেখলিগঞ্জ আনা হয়। সেখানে তাঁদের নাম রেজিস্ট্রার করে, স্বাস্থ্যপরীক্ষার পর হলদিবাড়ি পাঠানোর কথা জানানো হলেও মেখলিগঞ্জ বাস টার্মিনাস কোয়ারেন্টাইনে আসলে তাঁদের মেখলিগঞ্জে স্বাস্থ্যপরীক্ষা করানো হবে না বলে জানানো হয়।

অন্যদিকে, হলদিবাড়ি ফেরার কোনও গাড়ি না পেয়ে তারা মেখলিগঞ্জ থানার সামনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকেন। ছোট হলদিবাড়ির এক পরিযায়ী শ্রমিক মিঠুন হক সরকার জানান, এদিন তাঁদের শিলিগুড়িতে নামার কথা থাকলেও পুলিশের বাঁধার কারণে তাঁদের কোচবিহারে নামতে হয়। এরপর কোচবিহার থেকে তাঁদের মেখলিগঞ্জ পাঠানো হলেও মেখলিগঞ্জে স্বাস্থ্যপরীক্ষার কোনও ব্যবস্থা করা হয়নি। দেওয়া হয়নি হলদিবাড়ি ফেরার জন্য কোনও গাড়ি। তাই তারা মেখলিগঞ্জ থানার বাইরে জমায়েত করেন। এরপর অবশ্য পুলিশের তরফে তাঁদের মেখলিগঞ্জ বাস টার্মিনাস কোয়ারেন্টাইনে নিয়ে যাওয়া হয়। পরে একটি বাসে করে মেখলিগঞ্জে আটকে থাকা ৫৩ জন পরিযায়ী শ্রমিককে মেখলিগঞ্জ থেকে হলদিবাড়ি পাঠানো হয় বলে পরিযায়ী শ্রমিকদের তরফে জানানো হয়েছে।

- Advertisement -

ঘটনাকে কেন্দ্র করে সুর চড়িয়েছে মেখলিগঞ্জের স্বেচ্ছাসেবী সংগঠনগুলি। মেখলিগঞ্জের স্বেচ্ছাসেবী সংগঠন সৃজন-এর তরফে সুনির্মল গুহ জানান হলদিবাড়ীর বাসিন্দা পরিযায়ী শ্রমিকরা এদিন দীর্ঘক্ষণ মেখলিগঞ্জ থানার বাইরে সামাজিক দুরত্ব ভেঙ্গে দাঁড়িয়ে ছিল। তাঁদের মধ্যে কেউ করোনা পজেটিভ হলে মেখলিগঞ্জ পুর এলাকায় করোনা সংক্রমণের আশঙ্কা থেকে যায় তাই বিষয়টি নিয়ে প্রশাসনের আরও বেশী সতর্ক হওয়া উচিত ছিল। বিষয়টি নিয়ে মেখলিগঞ্জের মহকুমা শাসক রামকুমার তামাংয়ের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি।