বাংলার পরিযায়ী শ্রমিকরা ফিরলেন, বাসের ব্যবস্থা করল রাজ্য সরকার

691

কলকাতা: মঙ্গলবার রাজ্যে ফিরলেন ১১৮৮ পরিযায়ী শ্রমিক। তাঁদের নিজ নিজ জেলায় যাওয়ার জন্য মোট ৫০টি বাসের ব্যবস্থা করা হয়েছে। উল্লেখ্য, পেটের দায়ে এরাজ্যের অনেক শ্রমিক রাজস্থান, গুজরাট, কেরল, মহারাষ্ট্র সহ বিভিন্ন রাজ্যে কাজ করেন।

কিন্তু করোনা মোকাবিলায় লকডাউন শুরু হওয়ায় এরাজ্যের অনেক শ্রমিক ওইসব রাজ্যে আটকে পড়েন। বাড়ি ফেরার জন্য কেউ কেউ হেঁটেই রওনা দেন। তবে ইতিমধ্যেই কেন্দ্র ও রাজ্য সরকার পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে তৎপর হয়েছে।

- Advertisement -

মঙ্গলবার রাজস্থানের আজমের থেকে এরাজ্যের পরিযায়ী শ্রমিকরা ট্রেনে করে ফিরে এসেছেন। তাঁদের বাড়ি ফেরার জন্য জেলা ভিত্তিক ৫০টি ব্যবস্থা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। ওইসব শ্রমিকদের শারীরিক পরীক্ষাও করা হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

বাংলার পরিযায়ী শ্রমিকরা ফিরলেন, বাসের ব্যবস্থা করল রাজ্য সরকার| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

অন্যদিকে, পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগী হয়েছে কংগ্রেসও। প্রতিটি রাজ্যের প্রদেশ কংগ্রেস কমিটি পরিযায়ী ও দুঃস্থ শ্রমিকদের ঘরে ফেরার জন্য ট্রেনভাড়া দেবে, সোমবার বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি। যদিও কংগ্রেসের এই উদ্যোগকে নাটক বলে কটাক্ষ করে বিজেপি।

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলমন্ত্রক। কিন্তু ট্রেনভাড়া দিতে হবে শ্রমিকদেরই-রেলমন্ত্রকের এমন সিদ্ধান্ত ঘিরে বিতর্ক তৈরি হয়। এই পরিস্থিতিতে সোমবার পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি। পাশাপাশি ভুবনেশ্বরে থাকা পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়িয়েছেন সাংসদ অধীররঞ্জন চৌধুরী।