মিলল অনুমতি, দক্ষিণ খয়েরবাড়িতে মিনি জু হচ্ছে

355

নীহাররঞ্জন ঘোষ, মাদারিহাট : দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রটিকে মিনি জু-র অনুমোদন দিল সেন্ট্রাল জু অথরিটি। রাজ্য জু অথরিটির সদস্য সচিব বিনোদকুমার যাদব জানিয়েছেন, বৃহস্পতিবার তাঁরা অনুমোদনপত্র হাতে পেয়েছেন। সঙ্গে সঙ্গেই টেন্ডার প্রক্রিয়া শুরু করা হয়েছে। অন্যদিকে, দীর্ঘ অপেক্ষার পর মিনি জু-র অনুমোদন মেলায় খুশি পর্যটন ব্যবসাযীরা।

দক্ষিণ খয়েরবাড়িতে মিনি জু তৈরির দাবি দীর্ঘদিনের। বেশ কয়েবছর আগে এ ব্যাপারে সেন্ট্রাল জু অথরিটির কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। নানা কারণে এতদিন অনুমোদন মিলছিল না। বিনোদকুমার যাদব এদিন বলেন, এখানে লেপার্ড সাফারি করা হবে। এছাড়া বাঘ, দুই প্রজাতির ভালুক, চার প্রজাতির হরিণ, ফিশিং ক্যাট, জঙ্গল ক্যাট, ওয়াইল্ড ডগ এবং গন্ডার থাকবে। টেন্ডার প্রক্রিয়া শেষ করে যত তাড়াতাড়ি সম্ভব কাজ শুরু করা হবে। তিনি আরও জানান, পরিকাঠামোর কাজ শেষ করেই বিভিন্ন প্রজাতির জীবজন্তু ও পাখি আনা হবে। এতে এলাকার আর্থসামাজিক উন্নয়ন ঘটবে বলে তাঁর মত।

- Advertisement -

এতদিন পর মিনি জু-র অনুমতি মেলায় খুশি ফালাকাটা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সঞ্জয় দাস। তিনি বলেন, কেন্দ্রীয় সরকার অনুমোদন দিতে দেরি করায় এতদিন কাজ শুরু করা যায়নি। মুখ্যমন্ত্রী লাগাতার বিষয়টি নিয়ে কেন্দ্রকে সুপারিশ করেছেন। তাঁর বক্তব্য, এই মিনি জু তৈরি হয়ে গেলে এলাকার আর্থসামাজিক অবস্থার বিশাল পরিবর্তন আসবে। আর পর্যটনেও নতুন দিগন্তের সূচনা হবে। জলদাপাড়া লজ ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জওহরলাল সাহা বলেন, এটা বিরাট পাওনা। জলদাপাড়া ট্যাক্সি ওনার্স অ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ দাস জানান, মিনি জু তৈরি হয়ে গেলে ডুয়ার্সের পর্যটকদের বিরাট চাহিদা মিটবে।