হৌয়ের ডোপ টেস্টে মীরার সোনার স্বপ্ন

টোকিও : একটি ডোপ টেস্টের নির্দেশ। তাতেই মীরাবাই চানুর পদকের রং বদলে সোনালী হয়ে যাওয়ার আশা। অন্যদিকে, সোমবার দিল্লিতে পৌঁছালেন চানু। মণিপুর সরকার তাঁকে রাজ্য পুলিশের এএসপি পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বলে খবর।

ইভেন্ট শেষ হলেও চিনের ভারোত্তোলক ঝিঝি হৌকে টোকিওয় থাকার নির্দেশ দিয়েছে অ্যান্টি ডোপিং এজেন্সি। চানুর ইভেন্ট ৪৯ কেজিতে ২১০ কেজি তুলে সোনা পেয়েছেন হৌ। গেমসে স্ন্যাচে ৮৭ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১১৫ কেজি তুলে রুপো পেয়েছেন চানু। সেখানে হৌ যথাক্রমে ৯৪ কেজি এবং ১১৬ কেজি তুলেছেন। সংবাদসংস্থা সূত্রে তাঁর ডোপ টেস্টের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ওই পরীক্ষায় তিনি ব্যর্থ হলেই চানু ভারতের প্রথম মহিলা হিসেবে অলিম্পিক সোনার মালিক হয়ে যাবেন। বর্তমানে শুধুমাত্র শুটার অভিনব বিন্দ্রা অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছেন।

- Advertisement -

চানু অবশ্য এখন সেসব নিয়ে ভাবছেন না। বরং দীর্ঘদিন পর বাড়ি ফেরার আনন্দে বুঁদ তিনি। এদিন দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে দেশে ফেরেন। বিমানবন্দর থেকে বের হওয়ার সময় নিরাপত্তা বলয় ঘিরে রেখেছিল তাঁকে। জাতীয় দলের জার্সি, ফেস শিল্ড, মাস্ক পরে হাতে ফুল নিয়ে বিমানবন্দরের বাইরে পা রাখতেই শুভেচ্ছার ঢল নামে। নিয়ম মেনে বিমানবন্দরেই তাঁর আরটিপিসিআর টেস্ট হয়। এরপর সেখানেই সাই কর্তারা তাঁকে সংবর্ধনা দেন। দেশের মাটিতে পা রেখে চানুর টুইট, দেশে ফিরে এত ভালবাসা ও শুভেচ্ছা পেয়ে আপ্লুত। সকলকে ধন্যবাদ।

দেশের পথে রওনা হওয়ার আগে টোকিও অলিম্পিককে ধন্যবাদ জানিয়ে টুইট করেন মীরাবাই। কোচ বিজয় শর্মার সঙ্গে ছবি পোস্ট করে তিনি লেখেন, বাড়ি ফিরছি। সুন্দর স্মৃতির জন্য টোকিও অলিম্পিককে ধন্যবাদ। দিল্লি ফিরে এক সাক্ষাৎকারে চানু বলেন, এই স্বপ্নটা আমরা ৫ বছর আগে রিওতে পূরণ করতে চেয়েছিলাম। কিন্তু সেবার আমার অনভিজ্ঞতা সহ কিছু কারণে তা হয়নি। এবার পদক জিততে নতুনভাবে প্রস্তুতি শুরু করি। পাঁচ বছরের ত্যাগের ফল এবারের পদক। আমেরিকায় অনুশীলনের জন্য দ্রুত ছাড়পত্র ও অর্থ সাহায্যের জন্য টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমকে ধন্যবাদ জানিয়েছেন কোচ বিজয়।

তবে বাড়ি ফেরার আগেই সুখবর পেলেন মণিপুরি কন্যা। রাজ্য সরকারের তরফে তাঁকে অ্যাডিশনাল পুলিশ সুপার (ক্রীড়া) পদে নিয়োগ করার সিদ্ধান্ত হয়েছে বলে দাবি জানিয়েছে এক সংবাদসংস্থা। এর আগে তাঁকে ১ কোটি টাকা পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে মণিপুর সরকার। চানুর সঙ্গে কথা বলার ছবি টুইট করেছেন মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। চানুকে অভিনন্দন জানিয়েছেন ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলিও।