Police remove barricades from Delhi High Court blast site in New Delhi on Tuesday. *** Local Caption *** Police remove barricades from Delhi High Court blast site in New Delhi on Tuesday. Express photo by RAVI KANOJIA. New Delhi Sept 13th-2011

হিসার (হরিয়ানা), ২৪ অগাস্টঃ নিম্ন আদালত ছাড় দিলেও ছাড় দিল না হাইকোর্ট। এক বৃদ্ধ দলিত ও তাঁর প্রতিবন্ধী মেয়েকে জীবন্ত পুড়িয়ে মারার দায়ে সাজা হল ৩৩ জনের। এদের মধ্যে ১২ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে।
ঘটনাটি হরিয়ানার হিসার জেলার মির্চপুর গ্রামের। ২০১০ সালের ২১ এপ্রিল দলিত বাল্মীকি সম্প্রদায়ের তারাচাঁদ নামে ৬০ বছর বয়স্ক এক ব্যক্তি ও তার প্রতিবন্ধী মেয়েকে জ্যান্ত পুড়িয়ে মেরেছিল জাঠ সম্প্রদায়ের দুষ্কৃতীরা। রাতের অন্ধকারে এসে তারা তারাচাঁদের ঘরে আগুন লাগিয়ে দেয়। এই ঘটনায় অভিযুক্ত ৯৮ জনের মধ্যে ১৫ জনকে দোষী সাব্যস্ত করে নিম্ন আদালত। এদের মধ্যে মাত্র তিন জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। বেকসুর খালাস পায় ৮২ জন অভিযুক্ত। ইতিমধ্যে মৃত্যু হয় দুই দোষীর। নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টে যায় দণ্ডিতরা। ওই আবেদনের ভিত্তিতেই শুক্রবার রায ঘোষণা করে দিল্লি হাইকোর্ট। দিল্লি হাইকোর্টের বিচারপতি এস মুরলিধর এবং বিচারপতি আইএস মেটার বেঞ্চ নিম্ন আদালতের রায় উলটে দিয়ে ওই ১৩ জন সহ মোট ৩৩ জন অভিযুক্তকে দোষী বলে ঘোষণা করে।