সুখী রাজ্যের তালিকায় প্রথম মিজোরাম

769

মিজোরাম: ভারতবর্ষের ইতিহাসে এমন সমীক্ষা আগে কখনও হয়নি। আমাদের দেশে সব থেকে বেশি সুখী রাজ্য কোনটি? এবার এই প্রশ্নের উত্তরে করা হল এক সমীক্ষা। যদিও করোনা আবহের অনেক কিছুই ওলটপালট হয়ে গেছে। কোন রাজ্য সবথেকে বেশি সমৃদ্ধ রয়েছে, ভালো রয়েছে, সুখী রয়েছে এই কঠিন পরিস্থিতির মধ্যেও সেটা জানার জন্যই হয় এই সমীক্ষা।

জানা গিয়েছে, করোনাকালে সুখী রাজ্যের সমীক্ষা কিছুটা হলেও কপালে ভাঁজ ফেলেছিল অনেকেরই। তবে সমস্ত বাধা প্রতিকূলতাকে অতিক্রম করে দেশে সুখী রাজ্যের তকমা কেড়ে নিলো মিজোরাম। কেউ ভাবতে পারিনি মিজোরাম কখনো সুখী রাজ্যের তকমা পেতে পারে। কারণ মিজোরামে সবসময় কিছু না কিছু নিয়ে সমস্যা লেগেই থাকে। পাশাপাশি রয়েছে ভূমিকম্প ও ধসের সমস্যা। রয়েছে আরও বিভিন্ন প্রতিকূলতা, তা প্রাকৃতিক হোক আর আঞ্চলিক। তারপরেও কি করে মিজোরাম সবথেকে সুখী রাজ্যের তকমা অর্জন করল তা নিয়ে ধন্দের সৃষ্টি হয় অনেকেরই মনে। তবে মিজোরামকে সবথেকে সুখী রাজ্যের তকমা দেওয়ার কারণ ভারতের এটি একটি মাত্র রাজ্য যেখানে করোনা এখনও পর্যন্ত কারও প্রাণ কেড়ে নিতে পারেনি।

- Advertisement -

সমীক্ষা অনুযায়ী প্রথম স্থানে রয়েছে মিজোরাম তারপর রয়েছে সিকিম ও অরুণাচল প্রদেশ। কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে রয়েছে প্রথম স্থানে আন্দামান নিকোবর। রাজ্যগুলির মধ্যে প্রথম রয়েছে পঞ্জাব, দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট এবং তৃতীয় স্থানে রয়েছে তেলেঙ্গানা। অবাক করার বিষয় হল করোনার কারণে যেসব রাজ্যগুলো সবার আগে থাকে তাঁরাই এখন পিছিয়ে পড়েছে। সূত্রের খবর সমীক্ষাটি হয় মার্চ থেকে জুন মাস পর্যন্ত।