আন্দোলনজীবী’রা পরজীবী বলে কটাক্ষ মোদির

220
ছবিটি সংগৃহীত

নয়াদিল্লি: নরমে গরমে কৃষক আন্দোলনকে মোকাবিলার চেষ্টা মোদির। একদিকে যেমন তিনি কৃষকদের আন্দোলন প্রত্যাহার করে আলোচনায় আসার ডাক দিয়েছেন অন্যদিকে আন্দোলনে মদত যারা দিচ্ছেন তাদের ‘আন্দোলনজীবী’ কটাক্ষ করে এদের হাত থেকে দেশকে রক্ষার বার্তা দিয়েছেন।

সোমবার সং‌সদে কৃষক আন্দোলন প্রসঙ্গে কড়া বার্তা দিয়ে প্রধানমন্ত্রী জানান, ‘আন্দোলনজীবী’ রা ‘পরজীবী ,এঁদের ছুড়ে ফেলতে হবে।
রাজ্যসভায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের জবাবে ধন্যবাদ জ্ঞাপনের সময়ই তিনি মন্তব্য করেন, ‘আমরা শ্রমজীবী শব্দটা শুনেছি। কিন্তু বেশ কিছুদিন থেকেই দেশে একটি নতুন শ্রেণি উঠে এসেছে, তা হল আন্দোলনজীবী। যেখানেই আন্দোলন হচ্ছে সেখানেই ওনাদের পাওয়া যাবে। এদের একটা গোষ্ঠী রয়েছে। এরা আন্দোলনের মধ্যেই বেঁচে থাকেন। এই আন্দোলনজীবীদের থেকে দেশকে বাঁচাতে হবে। ওরা পরজীবী। আর তাদের ছুঁড়ে ফেলে দিতে হবে।’
সেইসঙ্গে কৃষক আন্দোলনে দেশের বাইরে থেকেও উস্কানি দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।  তাঁর কথায়, ‘আন্দোলন হতেই পারে। কিন্তু দেশের উন্নতির জন্য বদল আনা জুরুরি। তবে বিষয়টি নিয়ে রাজনীতি চলছে।’
প্রসঙ্গত, কেন্দ্রের নতুন তিন কৃষি আইন বাতিলের দাবিতে প্রায় ৭০ দিন ধরে দিল্লিতে আন্দোলনে শামিল হয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। রাজধানীর কনকনে ঠান্ডাও তাঁদের আন্দোলনকে দমাতে পারেনি। আন্দোলনে প্রাণ হারিয়েছেন বহু কৃষক। এদিকে কেন্দ্র এবং কৃষক সংগঠনগুলি বারবার বৈঠক করেও সমাধান অধরাই থেকেছে।

- Advertisement -