ব্রিকস বৈঠকে মোদি-জিনপিংয়ের দ্বিতীয় সাক্ষাৎ

332

নয়াদিল্লি: মঙ্গলবার ব্রিকস বৈঠকে ফের মুখোমুখি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। ‘ব্রিকস’ দেশগুলির শীর্ষ সম্মেলনে লাদাখ পরিস্থিতি নিয়ে ভারত ও চিনের উত্তেজনার মাঝেই ফের ভার্চুয়াল বৈঠকে বসবেন তাঁরা। এক সপ্তাহের মধ্যেই দ্বিতীয় বার মুখোমুখি হচ্ছেন মোদি এবং জিনপিং। এসসিও শীর্ষ সম্মেলনের গত ১০ নভেম্বরে তাঁরা ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন।

বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এই বৈঠকের আলোচ্য বিষয়, করোনা রোধ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্রিকস জোটের দেশগুলি ঐক্যবদ্ধ ভাবে কী কী করতে পারে। সংশ্লিষ্ট দেশগুলির নাগরিকদের স্বাস্থ্যের সুরক্ষা, বাণিজ্যের সম্প্রসারণ ও শক্তি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়গুলিও বৈঠকে আলোচনা করা হবে।

- Advertisement -

চিনের প্রেসিডেন্ট ছাড়াও বৈঠকে রয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো, রাসিয়ার প্রেসিডেন্ট ভালদিমির পুতিন। এবছর জোট ব্রিকস-এর দ্বাদশ শীর্ষ সম্মেলনের মূল আয়োজক দেশ রাশিয়া। সম্মেলনের মূল থিম হল ‘গ্লোবাল স্টেবিলিটি, শেয়ার্ড সিকিওরিটি অ্যান্ড ইনোভেটিভ গ্রোথ’। ২০২১ সালে ভারত হবে শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ। বিদেশমন্ত্রকের একটি বিবৃতি থেকে জানা গিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের আমন্ত্রনেই নরেন্দ্র মোদি এই সম্মেলনে যোগ দিচ্ছেন।

ব্রিকস জোটের দেশগুলি মোট জিডিপির পরিমাণ ১৬৬ লক্ষ কোটি ডলার। মোট তিনশো ষাঁট কোটি লোক এই দেশগুলিতে বাস করে যা সমগ্র পৃথিবীর জনসংখ্যার প্রায় অর্ধেক।