আফগানিস্তান ইস্যুতে মোদি-পুতিন কথা

168

নয়াদিল্লি: দুই দশক পর আফিগানিস্তানে তালিবান রাজ কায়েম হয়েছে। আতঙ্কিত আফগানরা প্রাণ ভয়ে আমেরিকা, ভারত, কাতার সহ অন্য দেশে ছুটছেন। কাবুল থেকে ভারতীয়দের ফেরানোর কাজ চলছে। এখনও অনেক ভারতীয় সেখানে আটকে রয়েছেন।

এমন পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার পুতিনের সঙ্গে ফোনে প্রায় ৪৫ মিনিট কথা হয় তাঁর। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে তাঁদের আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। কাবুলিওয়ালার দেশে পরিকাঠামো নির্মাণে ভারত ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে আফগানিস্তানে বেকায়দায় পড়েছে ভারত। এই অবস্থায় মোদি-পুতিন কথা নয়া সমীকরণের ইঙ্গিত দিচ্ছে।

- Advertisement -

এদিকে, আফগানিস্তান ইস্যুতে ২৬ অগাস্ট, বৃহস্পতিবার সকাল ১১টায় সর্বদলীয় বৈঠক ডেকেছে কেন্দ্রীয় সরকার। বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন, বৈঠকে লোকসভা ও রাজ্যসভার বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তালিবান জমানায় আফগানিস্তান ইস্যুতে ভারতের অবস্থান কী হবে, তা নিয়েও সর্বদলীয় বৈঠকে আলোচনা হবে বলে সূত্রের খবর।