সময়ের আগেই বর্ষার আগমন উত্তরে, রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা

230

উত্তরবঙ্গ ব্যুরো: দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আগমনের জেরে নির্ধারিত সময়ের আগেই উত্তরে ঢুকল বর্ষা। মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের তিন থেকে পাঁচ দিনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা। মাঝিয়ানের আশা, এবছর বর্ষায় স্বাভাবিক বৃষ্টিপাত হবে এবং কৃষিজাত ফসলের উৎপাদন আশানুরূপ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তরের হিসেব অনুসারে, রাজ্যে বর্ষা ঢোকার কথা ছিল ৮ জুন। কিন্তু তার আগেই উত্তরবঙ্গে পৌঁছে যাওয়ায় বর্ষা শুরু হয়ে গিয়েছে রাজ্যের হিমালয় সংলগ্ন পাঁচ জেলায়। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিনে জলপাইগুড়ি ও শিলিগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিমে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের আধিকারিক গোপীনাথ রাহা জানিয়েছেন, পাহাড়ি ধসপ্রবণ এলাকাগুলোকে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে। দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবলম জানিয়েছেন, বর্ষাকে সামনে রেখে প্রয়োজনমতো সতর্কতা নেওয়া হয়েছে।

- Advertisement -

রবিবার বিকেল নাগাদ উত্তরবঙ্গের বাগডোগরা এলাকায় প্রবেশ করে দক্ষিণ-পশ্চিমে মৌসুমী বায়ু। ক্রমেই তা উত্তরবঙ্গের সর্বত্র ছড়িয়ে পড়বে। মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের নোডাল অফিসার ডঃ জ্যোতির্ময় কারফর্মা জানিয়েছেন, একেবারে সঠিক সময়ে বর্ষা ঢুকল উত্তরবঙ্গে। খুব শীঘ্রই বর্ষার স্বাভাবিক বৃষ্টিপাত শুরু হবে সর্বত্র।