বাদল অধিবেশনের শুরুতেই করোনাক্রান্ত লোকসভার ১৭ সাংসদ

535

নয়াদিল্লি: সংসদের বাদল অধিবেশনের প্রথম দিনেই চিন্তার ভাঁজ পড়ল সকলের কপালে! সোমবার বাধ্যতামূলক করোনা পরীক্ষায় লোকসভার ১৭ জন সাংসদের রিপোর্ট পজিটিভ এল। গতকাল ও এদিন তাঁদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছিল বলে জানা গিয়েছে। তবে তাঁরা অধিবেশনে যোগ দিয়েছিলেন কি না, সে বিষয়ে এখনও জানা যায়নি।

জানা গিয়েছে, সংক্রমিতদের মধ্যে আছেন রেল মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুরেশ অঙ্গাড়ি, বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি, অনন্ত কুমার হেগড়ে, পরবেশ সাহিব সিং, রীতা বহুগুনা মহাজন, কৌশল কিশোররা। যদিও আক্রান্ত সদস্যরা নিজেদের শারীরিক পরিস্থিতির বিষয়ে সচিবালয়কে জানিয়েছে।

- Advertisement -

করোনার জেরে বিলম্বিত বাদল অধিবেশনের প্রথম দিনে লোকসভার কক্ষে প্রায় ২০০ জন সদস্য উপস্থিত ছিলেন। প্রধান কক্ষের উপর অবস্থিত ভিজিটর্স গ্যালারিতে ছিলেন ৩০ জনের মতো উপস্থিত ছিলেন। সতর্কতা হিসেবে প্রত্যেক সাংসদের বসার জায়গার সামনে কাঁচের শিল্ড লাগানো হয়েছিল। করোনা সংক্রমণের জন্য এবার বাদল অধিবেশনের সময়ও কমিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সাংসদদের বসার ব্যবস্থা থেকে শুরু করে সংসদের উভয় কক্ষের অধিবেশনের কার্যপদ্ধতিতেও অনেক রদবদল করা হয়েছে। তার অঙ্গ হিসেবেই প্রত্যেক সাংসদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। সেই অনুযায়ী দু’দিন তাঁদের করোনা পরীক্ষা করা হয় বলে সূত্রের খবর।

অন্যদিকে সূত্রের খবর, পজিটিভ রিপোর্ট আসা সাংসদদের মধ্যে বেশির ভাগ বিজেপির। দলের ১২ জন সাংসদের শরীরে করোনার জীবাণু মিলেছে। অন্য দলের মধ্যে ওয়াইএসআর কংগ্রেসের  দু’জন এবং শিবসেনা, ডিএমকে ও আরএলপি-র এক জন করে সাংসদের রিপোর্ট পজিটিভ।