‘চরম দায়িত্বজ্ঞানহীন’ ট্রাম্পের হঠকারিতায় ‘আরও মানুষের ক্ষতি হতে পারে’: বাইডেন

290

ওয়াশিংটন: করোনা আবহে মার্কিন মুলুকে ভোটগ্রহণ পর্ব শেষ। সেখানকার মানুষ এবার ট্রাম্পের ওপর নয়, বাইডেনের ওপর নিজেদের বিশ্বাস রেখেছেন। কিন্তু ট্রাম্প ভাঙবেন, তবু মচকাবেন না! তিনি হারতে যেন নারাজ। আর ট্রাম্পের এই হঠকারিতার জন্য যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন কিছুটা বিষণ্ণ। এবার তিনি সতর্ক করলেন, ডোনাল্ড ট্রাম্প সম্ভাব্য প্রশাসনের কাজে বাধা প্রদান যদি অব্যাহত রাখলে ‘মানুষের ক্ষতি হতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে’।

ডেলাওয়ারে এক ভাষণে তিনি বলেন, করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় সমন্বয় দরকার। নিজের পরাজয় মানতে মিস্টার ট্রাম্পের অস্বীকৃতিকে ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট। ওদিকে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন ‘এটা কোনো খেলা নয়’।

- Advertisement -

নতুন প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ সম্পর্কিত প্রক্রিয়া যে প্রতিষ্ঠান করে থাকে সেই দি জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন (জিএসএ) এখনও জো বাইডেন ও কমলা হ্যারিসের জয়কে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি। ফলে তারা এখনও স্পর্শকাতর তথ্য বা গোয়েন্দা ব্রিফিং পেতে শুরু করেননি।

বাইডেনের সহকারীরা বলেন, ‘ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় মিস্টার ট্রাম্পের অংশগ্রহণে অস্বীকৃতির কারণে করোনা ভাইরাসের টিকা বিতরণ কৌশল নিয়ে কোনও পরিকল্পনা প্রণয়ন করতে অসুবিধা হচ্ছে।‘

সোমবার বাইডেন সতর্ক করে বলেন, ‘আমরা সমন্বয় না করলে আরও মানুষ মারা যেতে পারে।‘ দেশজুড়ে টিকা বিতরণকে একটি বড় কর্মযজ্ঞ আখ্যায়িত করে তিনি বলেন, যদি তাঁর প্রশাসনকে শপথ গ্রহণ পর্যন্ত অপেক্ষা করতে হয় এবং ততদিন যদি এই বিতরণ কর্মসূচি শুরু হতে না পারে তাহলে তাঁরা অন্তত এক মাস পিছিয়ে যাবেন।

উল্লেখ্য, সোমবার রিপাবলিকানরাই কয়েকটি রাজ্যে নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে মামলা পরিত্যাগ করেছেন। রাজ্যগুলো হল- মিশিগান, জর্জিয়া, পেনসিলভানিয়া ও উইসকনসিন। এসব রাজ্যেও বাইডেন জয়লাভ করেছেন।

অন্যদিকে, উইসকনসিনের ইলেকশন কমিশন সূত্রে খবর, ট্রাম্প যদি চান তাহলে তার শিবিরকে ওই রাজ্যে ভোট পুনর্গণনার জন্য আট মিলিয়ন ডলার শোধ করতে হবে। পাশাপাশি, সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ইন্সটগ্রামে সব আমেরিকানকে বিশেষ করে জাতীয় নেতাদের নির্বাচন প্রক্রিয়াকে সম্মান করা ও ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন।