ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে মশারি বিলি

রাঙ্গালিবাজনা: ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে বৃহস্পতিবার আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের উদ্যোগে মাদারিহাট বীরপাড়া ব্লকের বিভিন্ন এলাকার বাসিন্দাদের মধ্যে মশারি বিলি করা শুরু হল।

ব্লক স্বাস্থ্য দপ্তরের সূত্রে জানানো হয়েছে, মোট ৫৩০০টি মশারি বিলি করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে, স্বাস্থ্য দপ্তর বর্তমানে করোনা পরিস্থিতির মোকাবিলায় ব্যস্ত থাকায় ব্লক প্রশাসনকে মশারি বিলির দায়িত্ব দেওয়া হয়েছে। ব্লক স্বাস্থ্য আধিকারিক দেবজ্যোতি চক্রবর্তী জানান, ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে এদিন রাঙ্গালিবাজনা গ্রাম পঞ্চায়েতের গোপালপুর চা বাগানে মশারি বিলি করা হয়েছে।

- Advertisement -

আশা কর্মীদের পাশাপাশি উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি রোহিত বিশ্বকর্মা, পূর্ত কর্মাধ্যক্ষ রশিদুল আলম, খাদ্য কর্মাধ্যক্ষ সাজিদ আলম, গ্রাম পঞ্চায়েতের প্রধান রীণা শৈবকার্জি, চা বাগান তৃণমূল কংগ্রেস মজদুর ইউনিয়নের সদস্য উত্তম সাহা প্রমুখ। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, গোপালপুর চা বাগান ছাড়াও ভুটান সীমান্তবর্তী কালাপানি গ্রামে ৭৭৫টি ও রাঙ্গালিবাজনা গ্রাম পঞ্চায়েতের প্রধানপাড়ায় ১৭৪৫টি মশারি বিলি করা হবে।

প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে জেলাজুড়ে হু হু করে বেড়েছিল ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা। জেলাজুড়ে প্রায় সাড়ে তিন হাজার মানুষ আক্রান্ত হন। প্রকোপ ছিল ম্যালেরিয়ারও। মূলত ভুটান সীমান্তবর্তী এলাকা ও চা বাগানগুলিতে জ্বরের বেশি প্রকোপ লক্ষ্য করা যায়। গোপালপুর চা বাগান, কালাপানি, প্রধানপাড়ায় অনেকেই ডেঙ্গু ও ম্যালেরিয়ায় আক্রান্ত হন। এরপর জেলায় ডেঙ্গু ও ম্যালেরিয়ার মত মারণ জ্বর নিয়ন্ত্রণে মশা নিধনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে উন্নতমানের কিট নিয়ে আসা হয়। এবছর তাই আগেভাগেই ডেঙ্গু নিয়ে গুরুত্ব দিচ্ছে স্বাস্থ্য দপ্তর।