অলিম্পিক আয়োজনে টিকাকরণে জোর বাখের

টোকিও : অলিম্পিক শুরুর আগে গেমস ভিলেজের আবাসিকদের অন্তত ৮০ শতাংশের টিকাকরণ হয়ে যাবে বলে আশাবাদী আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখ। এর ফলে নিরাপদে অলিম্পিক আয়োজনে সুবিধা হবে বলেও মনে করছেন তিনি। অন্যদিকে, গেমস ভিলেজে স্বাস্থ্যকর্মীর সংখ্যা বাড়াতে বিশেষ পরিকল্পনাও রয়েছে বলে বাখ জানিয়েছেন।

করোনা সংক্রমণের আবহে সম্প্রতি নিজের টোকিও সফর বাতিল করতে বাধ্য হয়েছেন বাখ। অলিম্পিক নিয়ে জাপানের নাগরিকদের প্রতিবাদ প্রতিদিনই নতুন মাত্রা পাচ্ছে। যদি সুষ্ঠুভাবে গেমস আয়োজনের আশা ছাড়ছেন না বাখ। এক্ষেত্রে টিকা বড় সহায়ক হবে বলে মনে করছেন তিনি। তাঁর কথায়, গেমস ভিলেজকে নিরাপদ স্থান বানানোই লক্ষ্য। অলিম্পিক এবং প্যারালিম্পিক নিরাপদে আয়োজন করা হবে। আপাতত ভিলেজের সম্ভাব্য আবাসিকদের ৭৫ শতাংশই টিকাকরণের আওতায় চলে এসেছে। হয় টিকা নিয়েছেন, নয়তো শীঘ্রই নেবেন। আশা করছি অলিম্পিক শুরুর আগে এই সংখ্যাটা ৮০ শতাংশ ছাড়িয়ে যাবে।

- Advertisement -

সম্প্রতি টোকিওর চিকিৎসকদের সংগঠনের তরফে প্রায় ৬ হাজার ডাক্তার গেমস বাতিল করার দাবিতে জাপানের প্রধানমন্ত্রী সহ বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েছে। যদিও তাঁদের আশঙ্কা অমূলক বলে মনে করছেন বাখ। এক্ষেত্রে তাঁর যুক্তি, ইতিমধ্যে জাপানে অলিম্পিকের একাধিক টেস্ট ইভেন্ট হয়েছে। সেখানে অংশগ্রহণকারী অ্যাথলিটরা কোয়ারান্টিন, প্রতিদিন কোভিড টেস্ট, গণপরিবহণ এড়িয়ে চলা, স্থানীয় নাগরিকদের থেকে দূরে থাকার মতো বিভিন্ন নির্দেশিকা কড়া ভাবে মেনে চলেছেন। নিরাপত্তার স্বার্থে অ্যাথলিটরা ভবিষ্যতেও এই নির্দেশ মেনে চলবেন। এমনকি টেস্ট ইভেন্ট থেকে সংক্রমণ ছড়ায়নি বলেও দাবি করেছেন তিনি।

অন্যদিকে অলিম্পিক বিরোধীদের দাবি, এই সময়ে অ্যাথলিটদের পরিষেবা দিতে গিয়ে সাধারণ মানুষকে অবহেলা করা হবে। যদিও এই সমস্যা সমাধানে বাখের পরিকল্পনা, বিভিন্ন দেশের অলিম্পিক দলের সঙ্গে স্বাস্থ্যকর্মীদেরও টোকিও আনা হোক। তাঁরা গেমস ভিলেজে থেকে স্বাস্থ্য পরিষেবা দেবেন। ফলে স্থানীয় প্রশাসনের চাপ কমবে। স্থানীয় আয়োজকরা বাখের এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। তাঁদের বক্তব্য, বিষয়টি নিয়ে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।