শিলান্যাসই সম্বল, অর্ধেক প্রকল্পের কাজ শুরুই হয়নি ফালাকাটায়

472

সুভাষ বর্মন, ফালাকাটা : ফালাকাটা বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের সম্ভাবনা থাকায় গত সেপ্টেম্বর মাসে উন্নয়নমূলক নানা প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করতে তৎপর হয়ে ওঠে প্রশাসন। ফালাকাটার বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় কোটি কোটি টাকা বরাদ্দে রাস্তা, সেতু, নিকাশিনালা, জলপ্রকল্পের উদ্বোধন নিয়ে কার্যত হুড়োহুড়ি শুরু হয়। তৃণমূল কংগ্রেসের জনপ্রতিনিধি ও নেতারাও এসব নিয়ে ব্যাপক প্রচার চালান। কিন্তু পরবর্তীতে নির্বাচন কমিশন ফালাকাটার উপনির্বাচন স্থগিত ঘোষণা করতেই অধিকাংশ প্রকল্পের কাজ থমকে গিয়েছে। দুমাস কেটে গেলেও এখনও উদ্বোধন হওয়া কিছু প্রকল্পের কাজ শুরুই হয়নি। এই পরিস্থিতি চলতে থাকলে আগামী বিধানসভা নির্বাচনে তৃণমূলের ওপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। বিজেপি ইতিমধ্যে শিলান্যাসের সরকার বলে কটাক্ষ করে তৃণমূলের সমালোচনায় সোচ্চার হয়েছে। তবে উদ্বোধন হওয়া সব প্রকল্পের কাজই করা হবে বলে তৃণমূলের নেতারা জানিয়েছেন।

ফালাকাটায় উপনির্বাচনের সম্ভাবনা থাকায় গত সেপ্টেম্বর মাসে নানা প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করা শুরু হয়। এর জন্য বারবার ফালাকাটায় ছুটে আসেন জেলা প্রশাসনের কর্তারা। তৃণমূলের মন্ত্রী থেকে শুরু করে জেলার নেতাদের ঘনঘন ফালাকাটায় আসতে দেখা যায়। সেপ্টেম্বর মাসের প্রথম দিকে ফালাকাটা কৃষক বাজারে ঢোকার মুখে ৮২ লক্ষ টাকা ব্যয়ে পাকা সেতুর শিলান্যাস করা হয়। কিন্তু এখনও সেতুর কাজ শুরু হয়নি। গত ২২ সেপ্টেম্বর ফালাকাটা-২ গ্রাম পঞ্চায়েতে প্রশাসন ও শাসকদলের জনপ্রতিনিধিদের উপস্থিতিতে ১ কোটি ৬৬ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দে ৩৭টি ও গুয়াবরনগর গ্রাম পঞ্চায়েতে সাড়ে আটান্ন লক্ষ টাকা ব্যয়ে ১৩টি গ্রাভেল ও সিসি রাস্তার কাজের সূচনা হয়। ২৩ সেপ্টেম্বর শহরের পারঙ্গেরপার গ্রাম পঞ্চায়েত এলাকায় ৭৫ লক্ষ টাকা বরাদ্দে ৩০টি গ্রাভেল রাস্তা ও সাতটি পাকা নর্দমার কাজের উদ্বোধন করা হয়। পূর্ব কাঁঠালবাড়ি গ্রাম পঞ্চায়েতে গত ২৪ সেপ্টেম্বর জেলা ও ব্লক প্রশাসনের উপস্থিতিতে সাড়ে তিন কোটি টাকা বরাদ্দে রাস্তা, কালভার্ট, সাঁকো, জল সহ ২২টি প্রকল্পের সূচনা হয়। ফালাকাটায় প্রকল্পের একাংশের কাজ হলেও পূর্ব কাঁঠালবাড়িতে অধিকাংশ প্রকল্পের কাজ এখনও শুরুই হয়নি। স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, হঠাৎ উপনির্বাচন স্থগিত হওয়ায় এইসব প্রকল্প নিয়ে প্রশাসনের মধ্যেও ঢিলেমি দেখা দিয়েছে। যদিও পূর্ব কাঁঠালবাড়ির উপপ্রধান সৌরভ পাল বলেন, ওই প্রকল্পগুলির টেন্ডার প্রক্রিয়া শেষের দিকে। খুব দ্রুতই কাজ শুরু হবে। প্রশাসনের কাজে ঢিলেমির অভিযোগ সম্পর্কে আলিপুরদুয়ার-১র বিডিও অমরজ্যোতি সরকার বলেন, কিছু প্রকল্প নিয়ে অভিযোগ এসেছে। সবকিছু খতিয়ে দেখেই কাজ শুরু হবে।

- Advertisement -

বিধানসভা নির্বাচনের আগে বিষয়টি নিয়ে রাজনৈতিক ফায়দা লুটতে চাইছে বিজেপি। দলের জেলা সাধারণ সম্পাদক দীপক বর্মন বলেন, এই রাজ্য সরকার শিলান্যাসের সরকার। উপনির্বাচনের সম্ভাবনা থাকায় মানুষকে ভাঁওতা দিতে ঘটা করে এত প্রকল্পের উদ্বোধন হলেও এখনও কাজ শুরু করতে পারেনি। আমরা এইসব প্রচারে তুলে ধরছি। তবে তৃণমূলের ফালাকাটা ব্লক সভাপতি সুভাষ রায় বলেন, ভোটের কথা না ভেবেই ফালাকাটায় আমাদের আমলে ধারাবাহিক উন্নয়ন হয়েছে। সেপ্টেম্বর মাসে উদ্বোধন হওয়া কিছু প্রকল্পের কাজ হয়েছে। দুর্গাপুজো ও কালীপুজোর কারণে কিছু কাজ এখন শুরু হবে। নিয়ম মেনেই প্রশাসন কাজ করছে। তাঁর পালটা অভিযোগ, বিজেপির সাংসদ বহু প্রতিশ্রুতি দিলেও এখনও ফালাকাটায় কোনও কাজই করতে পারেননি।