এভারেস্ট আরোহনের শতবর্ষ উদযাপনে পর্বতারোহীদের বাইক র‍্যালি

86

হরিশ্চন্দ্রপুর: এভারেস্ট আরোহণের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে গত সোমবার হুগলি চন্দননগর থেকে ভারত গৌরব রাধানাথ শিকদারের নামাঙ্কিত বাইক র‍্যালি শুরু হয়। এই বাইক র‍্যালির যৌথ দায়িত্বে রয়েছেন চন্দননগরের গিরিদূত সংস্থা এবং মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার অ্যাসোসিয়েশন দুর্গাপুর। সহযোগিতায় হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনিষ্টিটিউট, অল ইন্ডিয়া রেডক্রস সোসাইটির রাজ্য শাখা, যাদবপুর ইয়ুথ অ্যাডভেঞ্চার ওয়েলফেয়ার সোসাইটি, লায়ন্স ক্লাব দার্জিলিং শাখা, ইয়ুথ হোস্টেল অ্যাসোসিয়েশন বেলগাছিয়া শাখা ও টাচ্ অফ হেভেন। এই বাইক র‍্যালির চন্দননগর থেকে রওনা হয়ে শুশুনিয়া তারাপীঠ মালদা হয়ে বুধবার হরিশ্চন্দ্রপুরে পৌঁছোয়।

দুদিন বাদে দার্জিলিং হিমালয়ান মাউন্টেন ইনস্টিটিউটের উদ্দেশ্যে রওনা দেবে ওই বাইক র‍্যালি। মোট ছ’টি মোটরবাইক, দুটি গাড়ি মিলিয়ে মোট ১৮ জন পর্বতারোহী এই র‍্যালিতে অংশগ্রহণ করেছে। ১৮ জনের দলটি চন্দননগর-বাঁকুড়া-সিউড়ি-ফারাক্কা-মালদা-রায়গঞ্জ-শিলিগুড়ি-দার্জিলিং এ থামবে ২৭ এ ফেব্রুয়ারি। পর্বতারোহীদের এই র‍্যালির নেতৃত্বে আছেন হরিশ্চন্দ্রপুরের ভূমিপুত্র তথা প্রখ্যাত পর্বতারোহী অমূল্য রায়। হিমালয়ের পিক ফিফটিন শৃঙ্গের নাম হিমালয়ের উচ্চতা নিরূপণকারী ভারত গৌরব বাঙালি রাধানাথ শিকদারের নামে নামকরণের দাবিতে তথা বাংলার বাংলা যুবক-যুবতীদের পর্বতারোহণে উৎসাহ বাড়াতে এবং সর্বোপরি পরিবেশ সচেতনতায় এই র‍্যালির আয়োজন করা হয়েছে বলে জানান উদ্যোক্তারা।

- Advertisement -

সমিতির সম্পাদক অনুপ কুমার দাস জানান, স্থানীয় যুবক-যুবতীদের পর্বতারোহণে উৎসাহ যোগাতে এবং এই মহৎ কার্যক্রমের সঙ্গী হতে আমরা আপ্লুত। আগামীতে রাধানাথ শিকদারকে নিয়ে আলোচনা সভা ও কর্মশালা চলবে। আগামী ২৭ ফেব্রুয়ারি শিলিগুড়ি থেকে দার্জিলিং হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনিষ্টিটিউটে যাত্রার পরিসমাপ্তি ঘটবে। এ প্রসঙ্গে এই বাইক র‍্যালির নেতৃত্বে থাকা পর্বতারোহী অমূল্য রায় জানালেন আমাদের এই বাইক র‍্যালি ২২ ফেব্রুয়ারি সকালে কলকাতা থেকে ডিসি ট্রাফিকের হাত থেকে র‍্যালির ফ্ল্যাগ নিয়ে যাত্রা শুরু করে।