দীর্ঘ ২০ মাস পর খুলল মুজনাই চা বাগান

252

নীহাররঞ্জন ঘোষ, মাদারিহাট: দীর্ঘ ২০ মাস পর মঙ্গলবার খুলল মাদারিহাটের মুজনাই চা বাগান। এদিন সকালে বাগানে পৌঁছান সব শ্রমিক সংগঠনের নেতারা। সেখানে যান মাদারিহাটের বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা। মালিকপক্ষ থেকে উপস্থিত ছিলেন কোম্পানির জেনারেল ম্যানেজার রূপিন্দার সিং রানাওয়াত, পুলিশের জয়গাঁর মহকুমা পুলিশ আধিকারিক লোপচান শেরিং ভুটিয়া প্রমুখ।

উত্তরবঙ্গের অতিরিক্ত লেবার কমিশনার মহম্মদ রিজওয়ান জানান, প্রাথমিকভাবে বাগানের শ্রমিকদের ১৮ সেপ্টেম্বরের মধ্যে বকেয়া ২৫ দিনের হাজিরার অর্ধেক দেওয়া হবে। বাকি অর্ধেক ৭ দিনের মধ্যে দেওয়া হবে। এছাড়া বাগান বন্ধ করার বছরের বকেয়া পুজা বোনাস এবার পুজার আগেই দেওয়া হবে। অন্যান্য দাবি নিয়ে নভেম্বর মাসে রিভিউ মিটিং করা হবে।

- Advertisement -

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৫ ডিসেম্বর বিনা নোটিশে বাগান ছেড়ে চলে গিয়েছিলেন মালিকপক্ষ। সোমবার ত্রিপাক্ষিক বৈঠকে বাগান খোলার সম্মতি দিয়ে মালিকপক্ষ জানিয়েছিলেন এদিন থেকেই তাঁরা বাগান খুলবেন। এদিন বৃষ্টিকে উপেক্ষা করে বাগান খোলার আনন্দে হাজির হয়েছিলেন শ্রমিকরা। যদিও কেউ কেউ সিঁদুরে মেঘ দেখছেন। কারণ আগামী বছর আবার বিধানসভা নির্বাচন। নির্বাচন শেষ হতেই আবার বাগান বন্ধ হয়ে যাবে না তো? এমনই দোলাচলে রয়েছেন শ্রমিকদের একাংশ। তবে মুজনাই চা বাগানকে শ্রমিকরা যেভাবে আগলে রেখেছিলেন তাতে এই দুই বছরে বাগানের খুব বেশি ক্ষতি হয়নি বলে শ্রমিকরাই জানিয়েছেন। যদিও এই ২০ মাসে চরম অনটন ও বিনা চিকিৎসায় ৫০ জন শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যদের হারিয়েছে এই বাগান। বাগানে রয়েছেন স্থায়ী ও অস্থায়ী মিলে ১২০০ জন শ্রমিক। পুজোর আগে বাগান খোলায় খুশির হাওয়া বইছে বাগানে।