ফের ভাঙল রীতি, বিধানসভায় পিএসি চেয়ারম্যান পদে মুকুল

166
ছবি : সংগৃহীত

কলকাতা: পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান হলেন মুকুল রায়। শুক্রবার বিধানসভার অধিবেশনে তাঁর নাম ঘোষণা করেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এদিকে মুকুলের নাম ঘোষণা হতেই বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা।

সাংবাদিক বৈঠকে এই সিদ্ধান্তের প্রতিবাদে সোচ্চার হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি জানান, বিধানসভায় বিরোধীরা আলোচনার কোনও সুযোগ পাননি। সাধারণত বিরোধী দল থেকেই পিএসি-র চেয়ারম্যান হন। কিন্তু তৃণমূল তার ক্ষমতা দেখিয়ে সেই রীতি ভঙ্গ করেছে। বিজেপি-র কোনও বিধায়ক মুকুল রায়ের নাম প্রস্তাব করেননি। তবে গোর্খা জনমুক্তি মোর্চা সদস্য, একজন নির্দল প্রার্থী, এগরার তৃণমূল বিধায়ক মুকুলের নাম প্রস্তাব করেন।

- Advertisement -

প্রসঙ্গত, গত ১১ জুন বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন সপুত্র মুকুল রায়। তখনই তাঁকে বড় দায়িত্ব দেওয়া হতে পারে বলে তৃণমূলের তরফে গুঞ্জন শুরু হয়েছিল। এদিকে বিধানসভায় খাতায় কলমে এখনও বিজেপির বিধায়ক মুকুল রায়। তৃণমূলে ফিরলেও বিধায়ক পদ থেকে ইস্তফা দেননি তিনি। গত ২৩ জুন পিএসি সদস্যপদের জন্য মনোনয়ন জমা দিয়েছিলেন মুকুল রায়। আইনগত বাধা না থাকলেও মুকুলের নিয়োগে গণতান্ত্রিক শিষ্টাচার রক্ষিত হল না বলেই মনে করছেন বিরোধীরা।