শিশুদের চিকিৎসায় মাল্টি চ্যানেল মনিটর ব্যবস্থা চালু হচ্ছে মেডিকেলে

94

মালদা: জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে শিশুমৃত্যুর ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে জেলাজুড়ে। এরমধ্যেই মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে শিশুদের চিকিৎসায় চালু হচ্ছে মাল্টি চ্যানেল মনিটর ব্যবস্থা। শুক্রবার থেকে আধুনিক চিকিৎসা সরঞ্জাম মেডিকেলের শিশু বিভাগে বসানোর কাজ শুরু হয়েছে। শীঘ্রই এই পরিষেবা দেওয়া হবে বলে জানানো হয়েছে মেডিকেল কর্তৃপক্ষের তরফে। এছাড়াও স্বাস্থ্য দপ্তরে নির্দেশানুযায়ী মালদা মেডিকেলে পিকু ও আইসিইউতে বেড সংখ্যা বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

কিছুদিন ধরেই শিশু মৃত্যুর ঘটনায় সংবাদ শিরোনামে উঠে আসছে মালদা মেডিকেল। শনিবার পর্যন্ত মেডিকেলে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে চিকিৎসাধীন আটজন শিশুর মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে একাধিক উদ্যোগ গ্রহণ করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। মাল্টি চ্যানেল মনিটর ব্যবস্থা চালুর মাধ্যমে গুরুতর অসুস্থ শিশুদের আরও উন্নতমানের চিকিৎসা দেওয়া যাবে বলে মেডিকেল সূত্রে জানানো হয়েছে। মূলত যেসব শিশুদের শ্বাসকষ্টের সমস্যা দেখা যায় তাদের এই আধুনিক যন্ত্রের মাধ্যমে নিয়মিত মনিটর করতে পারবেন চিকিৎসকেরা। এছাড়াও এর মাধ্যমে চিকিৎসাধীন শিশুদের প্রেসার, হৃদস্পন্দনের মাত্রা পরীক্ষা করা যাবে। মালদা মেডিকেলের এমএসভিপি পুরঞ্জয় সাহা জানান, মেডিকেলে শিশু ওয়ার্ডে বসানো হচ্ছে মাল্টি চ্যানেল মনিটর ব্যবস্থা। পাশাপাশি পিকু ও আইসিইউতে বেড বাড়ানো হচ্ছে।

- Advertisement -

মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে মালদা মেডিকেলে পিকু ওয়ার্ডে ১২টি বেড রয়েছে। স্বাস্থ্য দপ্তরের তরফে নতুন করে আরও ২৪টি বেড তৈরি করা হচ্ছে মেডিকেলের শিশুর  বিভাগে। বর্তমানে আইসিইউ বেড রয়েছে ১০টি। নতুন করে আরও কুড়িটি বেড বাড়ানো হচ্ছে। আইসিইউতে মোট বেড সংখ্যা দাঁড়াচ্ছে ৩০টি। এছাড়াও মাল্টি চ্যানেল মনিটর বসানো হচ্ছে ১৩টি।