এপ্রিলের পর প্রথম করোনার হটস্পট ধারাভিতে দৈনিক আক্রান্তের সংখ্যা শূন্য

206

মুম্বই: কয়েক মাস আগেও কোভিড ১৯-এর হটস্পট ছিল মুম্বইয়ের ধারাভি। তবে গত ২৪ ঘন্টায় ওই এলাকা থেকে নতুন করে একজন করোনা আক্রান্তেরও হদিস মেলেনি। শুক্রবার এক জাতীয় সংবাদ সংস্থার তরফে এমনই তথ্য উঠে এল।

গত এপ্রিল মাসের পর এই প্রথম এশিয়ার সর্ববৃহৎ বস্তিতে করোনা আক্রান্তের সংখ্যা শূন্যতে নেমেছে। মাত্র ২.৫ বর্গ কিলোমিটারের মধ্যে ৬.৫ লক্ষের ওপরে মানুষ বসবাস করে ওই এলাকায়। মুম্বইয়ের প্রথম করোনা আক্রান্তের হদিস মেলার প্রায় ২০ দিন পর এপ্রিল মাসে প্রথম ধারাভিতে করোনা আক্রান্তের সন্ধান মিলেছিল। আর তারপর থেকেই ক্রমশ আক্রান্তের সংখ্যা বেড়ে করোনার হটস্পটে পরিণত হয়েছিল এই ধারাভি। মহারাষ্ট্র সরকার সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করে। বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করার পাশাপাশি বাড়ানো হয় নমুনা পরীক্ষাও। ফলে ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। যেভাবে ধারাভিতে করোনা নিয়ন্ত্রণ হয়েছে তার প্রশংসাও করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বর্তমানে সেই এলাকায় সক্রিয় আক্রান্তের সংখ্যা ১২। এখনও পর্যন্ত সেখানে ৩,৭৮৮ জন করোনায় আক্রান্ত হয়েছিল। যাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৪৬৪ জন।

- Advertisement -

অন্যদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে সবার ওপরে রয়েছে মহারাষ্ট্র। সেখানে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯,১৩,৩৮২। একদিনে মৃত্যু হয়েছে ৪৯,১২৯ জনের। একদিনে সুস্থ হয়েছেন ১৮,০৬,২৯৮ জন। অর্থাৎ, সেখানে এখনও পর্যন্ত করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ৫৭,৯৫৫।