প্লাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানে পুরসভা

140

রায়গঞ্জ: দীর্ঘ দেড় বছর পর রায়গঞ্জ শহরের বাজারগুলিতে অভিযান চালাল রায়গঞ্জ পুরসভা। রবিবার রায়গঞ্জ শহরের স্টেশন বাজার ও মোহনবাটি বাজারের দোকানগুলিতে অভিযান চালিয়ে প্রচুর পরিমাণে নিষিদ্ধ প্লাস্টিকের ক্যারিব্যাগ উদ্ধার করা হয়। পুরসভার চেয়ারম্যান সন্দীপ বিশ্বাসের নেতৃত্বে কাউন্সিলার ও পুর কর্মচারীরা অভিযান চালান। সবজি, ফল ও মাছ ব্যবসায়ীদের কাছে থাকা ৫০ মাইক্রোনের কম ক্যারিব্যাগগুলি উদ্ধারের পাশাপাশি তাদের সাবধান করে দেন তাঁরা। আগামীদিনে কেউ যাতে নিষিদ্ধ প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহার না করেন সেজন্য বাজারের ক্রেতা ও বিক্রেতাদের কাছে আবেদন জানান চেয়ারম্যান।

পুরসভার চেয়ারম্যান সন্দীপ বিশ্বাস বলেন, ‘প্রায় দেড় বছরের পর অভিযান চালানো হল। ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত রায়গঞ্জ শহর পুরোপুরিভাবে নিষিদ্ধ ক্যারিব্যাগ মুক্ত ছিল। কিন্তু দেড় বছর ধরে আমরা সাধারণ মানুষের কথা ভেবে অভিযান চালায় নি। আজ বিক্রেতাদের থেকে প্রচুর ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করা হয়েছে।পাশাপাশি আবেদন করা হয়েছে তারা যেন নিষিদ্ধ ক্যারিব্যাগ ব্যবহার না করেন। করোনা আবহে মানুষের আর্থিক দিক বিবেচনা করে এদিন কোনও জরিমানা করা হয় নি। সতর্ক করা হয়েছে মাত্র। তবে আগামী দিনগুলিতে এভাবেই অভিযান চালানো হবে তখনও যদি এভাবেই প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করে ব্যবসায়ীরা তখন জরিমানা করা হবে।’

- Advertisement -

স্টেশন বাজারের এক সবজি বিক্রেতা রাখাল দাস জানান, পুরসভার এই কাজকে সমর্থন করি। নিষিদ্ধ  ক্যারিব্যাগের কারণে ড্রেনগুলি ভরে গিয়েছে। সামান্য বৃষ্টি হলে জল আটকে যাচ্ছে। এছাড়া বিভিন্ন মশাবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। বাজারে আসা ক্রেতারাও এদিন পুরসভার এই অভিযানকে সমর্থন জানিয়েছেন।