সিএসকে-ধোনি একে অপরের পরিপূরক : শ্রীনি

চেন্নাই, ১৩ মার্চ :  চেন্নাই সুপার কিংসের সাফল্যের মূল কারিগর হিসেবে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে কৃতিত্ব দিচ্ছেন কর্ণধার নারায়ণাস্বামী শ্রীনিবাসন।

২০০৮ থেকে ২০২০- তেরো বছরে তিনবার আইপিএল চ্যাম্পিয়ন্স হয়েছে সিএসকে। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের নিরিখেও সবার আগে ইয়োলো আর্মি। সাফল্যের এই রসায়নের পিছনে ধোনির ভূমিকা যে অনস্বীকার‌্য, সেটা মনে করিয়ে দিয়েছেন শ্রীনিবাসন। বলেছেন, চেন্নাই ও ধোনি একে অপরকে হৃদয় দিয়ে ভালোবাসে। উভয়ে একে অপরের পরিপূরক। এই বন্ধন সিএসকে-কে কীভাবে সাফল্যের শিখরে পৌঁছোতে সাহায্য করেছে, তা আজকে ইতিহাস।

- Advertisement -

সিএসকের হয়ে ১৯৭ ম্যাচ (আইপিএল ও চ্যাম্পিয়ন্স লিগ টি২০ ধরে) নেতৃত্ব দিয়ে ধোনির জয় ১১৯ ম্যাচে। দলকে সাফল্যে মুড়ে দিলেও গত বছর মোটেই ভালো যায়নি ধোনি এবং সিএসকের। তবে একটা মরশুমের ফল দিয়ে ধোনিকে বিচারে নারাজ শ্রীনিবাসন। তিনি জানিয়েছেন, প্রথমদিনের মতোই ধোনির মধ্যে জয়ে খিদে অটুট। শ্রীনিবাসন বলেন, এমএস (ধোনি) খেলার ব্যাপারে অত্যন্ত সিরিয়াস। চেন্নাইয়ে প্রস্তুতি শিবিরে দুবেলা ও অনুশীলন করছে। ভালো খেলার তাগিদ না থাকলে এই পরিশ্রম সম্ভব নয়। ক্রিকেট ম্যাচে জয়টাই শেষ কথা। আইপিএলও তার ব্যতিক্রম নয়।

একইসঙ্গে শ্রীনির মত, এছাড়াও আরও অনেককিছু দলের মধ্যে কাজ করে। যেমন ধারাবাহিকতা, বিশ্বস্ততা। এগুলি ক্রিকেটারদের ভিতর থেকে সেরাটা বের করে আনে। ১০ এপ্রিল আসন্ন আইপিএলে অভিযান শুরু করছে সিএসকে। ওয়াংখেড়েতে ধোনিদের প্রতিপক্ষ গতবারের ফাইনালিস্ট দিল্লি ক্যাপিটালস। গতবার চেনা ছন্দে পাওয়া না গেলেও দেশের মাটিতে সিএসকের অতীত সাফল্য ফেরার ব্যাপারে আশাবাদী শ্রীনিবাসন।