সহজে ম্যাচ জিতে শেষ ষোলোয় নাদাল-বার্টি

মেলবোর্ন : অ্যান্ডি মারের কাছে টিপস চাওয়ার কথা বললেও শেষ পর্যন্ত সম্ভবত তা করেননি ক্যামেরন নুরি। কারণ শনিবার অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোয় যাওয়ার ম্যাচে তাঁকে সহজেই উড়িয়ে দিলেন রাফায়েল নাদাল। অবশ্য এদিন ক্যারোলিনা প্লিসকোভা ছাড়া প্রথম সারির সব তারকাই ম্যাচ জিতেছেন।

 

- Advertisement -

ম্যাচের আগে ক্যামেরন বলেছিলেন, নাদালের বিরুদ্ধে ম্যাচ নিয়ে প্ল্যানিং আমার কোচ করবে। তবে আমি টিপস চেয়ে অ্যান্ডি মারেকে মেসেজ করতেও পারি। এদিন অবশ্য ২ ঘন্টা ১৪ মিনিটেই খেল খতম করলেন নাদাল। জিতলেন ৭-৫, ৬-২, ৭-৫ সেটে। ম্যাচ শেষে বললেন, প্রত্যেকটা ম্যাচই এখন কঠিন। ম্যাচের শুরুর দিকে আমি কিছু সুযোগ কাজে লাগাতে পারিনি। ফলে কাজটা একটু কঠিন হয়ে গিয়েছিল। এই নিয়ে ৪৯ বার কোনও গ্র্যান্ড স্লামের শেষ ষোলোয় পৌঁছোলেন এই স্প্যানিশ তারকা। তাঁর আগে রয়েছেন শুধমাত্র রজার ফেডেরার (৬৭) ও নোভাক জকোভিচ (৬৭)।

পরের রাউন্ডে নাদালের প্রতিপক্ষ ফাবিও ফগনিনি এদিন অ্যালেক্স ডে মিনাউরকে ৬-৪, -৩, ৬-৪ সেটে হারিয়েছেন। রাদু অ্যালবটকে ৬-১, ৫-৭, ৬-৪, ৬-৪ সেটে হারিয়ে রেকর্ড গড়লেন ক্যাসপাস রুড। নরওয়ের দ্বিতীয় নাগরিক হিসেবে কোনও গ্র্যান্ড স্লামের শেষ ষোলোয় গেলেন তিনি। ১৯৯৭ সালে এই প্রতিযোগিতায় তাঁর বাবা ক্রিশ্চিয়ান নরওয়ের প্রথম বাসিন্দা হিসেবে কোনও গ্র্যান্ড স্লামের শেষ ষোলোয় পৌঁছেছিলেন। এছাড়া জিতেছেন ডানিল মেদভেদেভ, স্টেফানোস সিৎসিপাস, আন্দ্রে রুবলভরা।

তবে এদিন অনুশীলন করেননি প্রতিযোগিতার শীর্ষবাঁছাই নোভাক জকোভিচ। শুক্রবার ম্যাচ চলার সময় কোর্টে পিছলে যান তিনি। এরপর চোট সামলেই জেতেন। আপাতত তিনি স্ক্যান রিপোর্টের জন্য অপেক্ষা করছেন। সেই রিপোর্ট খতিয়ে দেখেই চতুর্থ রাউন্ডের ম্যাচ খেলা নিয়ে সিদ্ধান্ত নেবেন। তাঁর পরবর্তী প্রতিপক্ষ কানাডার মিলস রাওনিচ।

মেয়েদের বিভাগে শীর্ষবাঁছাই অ্যাশলে বার্টি হারালেন একতারিনা আলেক্সান্দ্রোভাকে। ১ ঘন্টা ২০ মিনিটের লড়াই শেষে বার্টি জিতলেন ৬-২, ৬-৪ সেটে। ভিক্টোরিয়া আজারেঙ্কা, সামান্থা স্টোসুরের পর ক্রিস্টিনা ম্লাডেনোভিচকে হারালেন জেসিকা পেগুলা। ম্যাচের ফল জেসিকার পক্ষে ৬-২, ৬-১। জিতলেন এলিনা ভিটোলিনাও। তবে র্যাংকিংয়ের ৬ নম্বরে থাকা প্লিসকোভাকে ৭-৫, ৭-৫ সেটে হারালেন ক্যারোলিনা মুছোভা।

তবে এদিন মিক্সড ডাবলস থেকে রোহন বোপান্নার বিদায়ের সঙ্গে সঙ্গে মেলবোর্নে ভারতের অভিযান শেষ হয়ে গেল। জেমি মারে ও বেথানি মাটেক-স্যান্ডস জুটির কাছে ৬-৪, ৬-৪ সেটে হারলেন বোপান্না ও তাঁর সঙ্গী ইঙইঙ ডুয়ান।