রড লেভার এরিনায় সাম্রাজ্য গড়ছেন নাদাল

মেলবোর্ন : গ্র্যান্ড স্লামের সংখ্যায় রজার ফেডেরারকে (২০) টপকে যাওয়ার লক্ষ্যে ধীরে ধীরে এগোচ্ছেন রাফায়েল নাদাল (২০)। সোমবার ফাবিও ফগনিনিকে উড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে চলে গেলেন।

 

- Advertisement -

পিঠের চোটের জন্য বছরের প্রথম গ্র্যান্ড স্লামে নাদালের খেলা নিয়ে প্রশ্ন উঠেছিল। সেখানে দাঁড়িয়ে প্রথম তিন রাউন্ডের ম্যাচে একটাও সেট খোয়াননি। এদিনও জিতলেন স্ট্রেট সেটে। ম্যাচের ফল নদালের পক্ষে ৬-৩, ৬-৪, ৬-২। এই নিয়ে ১৩ বার অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে পৌঁছালেন, সামনে শুধু ফেডেরার (১৫) ও জন নিউকোম্ব (১৪)। কোয়ার্টার ফাইনালে পৌঁছে খুশি নাদাল ম্যাচের পর বললেন, ফাবিওর মতো প্লেয়ারের বিরুদ্ধে খেলাটা সবসময়ই কঠিন। ওর মতো প্লেয়ারের বিরুদ্ধে কোর্টে নামলাম আর ম্যাচ জিতে নিলাম, সেটা হয় না।

সেমিফাইনালে যাওয়ার পথে নাদালের প্রতিপক্ষ স্টেফানোস সিৎসিপাসকে অবশ্য এদিন কোর্টে নামতে হয়নি। তলপেটে ব্যাথার জন্য প্রতিপক্ষ মাতেও বেরেত্তিনি ওয়াকওভার দিলেন। ওয়াকওভার পেলেন আন্দ্রে রুবলভও। তৃতীয় সেটের শুরুতেই ম্যাচ ছাড়লেন তাঁর প্রতিপক্ষ ক্যাসপার রুড। তখন ৬-২, ৭-৬ (৭-৩) সেটে এগিয়ে ছিলেন রুবলভ। তার আগের ম্যাচে ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডকে ৬-৪, ৬-২, ৬-৩ সেটে উড়িয়ে দিয়েছেন র্যাংকিংয়ে চার নম্বরে থাকা ডানিল মেদভেদেভ।

এদিন রুবলভের জয়ের সঙ্গে নতুন নজির তৈরি হয়েছে। ওপেন এরায় এই প্রথম কোনও গ্র্যান্ড স্লামের পুরুষ বিভাগে শেষ আটে তিনজন রাশিয়ান রয়েছেন। এরমধ্যে মেদভেদেভ ও রুবলভ পরের রাউন্ডে মুখোমুখি হবেন। যদিও বন্ধুকে কোর্টে একটুও জায়গা না ছাড়ার কথা জানিয়েছেন দুজনেই। আরেক রাশিয়ান আসলান কারাৎসেভ রবিবারই শেষ আটে পৌঁছেছেন।

মেয়েদের বিভাগে জেসিকা পেগুলার স্বপ্নের ফর্ম অব্যহত। এদিন র্য্যাংকিংয়ের পাঁচ নম্বরে থাকা এলিনা ভিটোলিনাকে ৬-৪, ৩-৬, ৬-৩ সেটে হারিযে কোয়ার্টার ফাইনালে গেলেন। চলতি টুর্নামেন্টে ইতিমধ্যেই ভিক্টোরিয়া আজারেঙ্কা, সামান্থা স্টোসুরদের মতো তারকাদের বাড়ি পাঠিয়েছেন তিনি। শেষ আটে তাঁর প্রতিপক্ষ জেনিফার ব্রাডি এদিন ডোন্না ভেকিচের বিরুদ্ধে জিতলেন, ৬-১, ৭-৫ সেটে।

শীর্ষবাঁছাই অ্যাশলে বার্টি উড়িয়ে দিলেন শেলবি রজার্সকে। ৭১ মিনিটের ম্যাচ শেষে বিশ্বের এক নম্বরে থাকা বার্টি জিতলেন ৬-৩, ৬-৪ সেটে। তিনি বললেন, ঘরের মাঠে খেলতে ভালোবাসি। এখানে আমার পরিবার ও বন্ধুরা সঙ্গে থাকে। এলিস মার্টেন্সকে ৭-৬ (৭-৫), ৭-৫ সেটে হারিয়ে বার্টির মুখোমুখি হলেন ক্যারোলিনা মুচোভা।

মঙ্গলবার সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে নামবেন নোভাক জকোভিচ, গ্রিগর দিমিত্রিভ, আলেকজান্ডার জেভরেভ, সেরেনা উইলিয়ামস, সিমোনা হালেপ, নাওমি ওসাকারা।