সওয়াল-জবাবেই পেড়িয়ে গেল সময়! নারদা মামলায় ফের শুনানি আগামীকাল

74
সংগৃহীত ছবি

কলকাতা: নারদ মামলা স্থানান্তরিতের পক্ষে বুধবার দিনভর জোর সওয়াল-জবাব শেষেও কোনও সমাধান সূত্র বেরল না। আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার ফের শুনানি হবে। এদিন শুনানির শুরুতেই নারদ মামলা অন্য রাজ্যে স্থানান্তরের বিষয় উল্লেখ করে ফের ১৭ তারিখের ঘটনার উল্লেখ করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তাঁর কথায়, ‘যে পরিস্থিতি সেদিন তৈরি হয়েছিল, তাতে সাধারণ মানুষের মনে হতেই পারে, সেদিন বিচারকের পক্ষে সুবিচার করা সম্ভব হয়নি।’ পালটা বিচারপতি হরিশ ট্যাণ্ডন বলেন, ‘ধরুন আদালতে একটি জামিনের মামলা হচ্ছে, প্রচুর মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। জামিন চাইছেন। বিচারক কি করবেন? জামিন না দিলে বিক্ষোভ বাড়তে পারে, আবার জামিন দিলে আরও বেশি ক্ষতি হতে পারে। কি করা উচিত?’ এবিষয়ে তুষার মেহতার বক্তব্য, মহামান্য আদালত পরিস্থিতি দেখে বিচার করার কথা আমি বলছি।

এদিনের সওয়াল জবাব পর্বে বিচারপতি সৌমেন সেন বলেন, ‘নিম্ন আদালত তাঁদের জামিন দিয়েছিল, নাকি অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিল?’ উত্তরে সলিসিটর জেনারেল জানান, অন্তর্বর্তীকালীন জামিন। এরপরেই বিচারপতির পালটা বক্তব্য, তার অর্থ নিম্ন আদালতে এখনও মামলার শুনানি হওয়ার কথা ছিল। সেখানে টানা শুনানির আর্জি জানাতে পারতেন তো! এক্ষেত্রে তুষার মেহতার সাফাই নিম্ন আদালতে টানা শুনানি অসম্ভব।

- Advertisement -

অন্যদিকে, সওয়াল-জবাব পর্বে এদিন উঠে আসে বাঙালি-অবাঙালি তরজা। এরই জেরে কার্যত অন্য আঙ্গিক নিতে শুরু করে মামলার শুনানি। এমতবস্থায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির মন্তব্য, এটা রাজনৈতিক বক্তব্য রাখার জায়গা নয়।

সওয়াল-জবাব পর্বে এদিন সলিসিটর জেনারেল বলেন, ‘১৭ মে সিবিআই অফিসারদের হুমকি দেওয়া হয়েছিল। একজন যুক্তি বুদ্ধি সম্পন্ন মানুষের মনে হতেই পারে যে নিম্ন আদালতের বিচারপতির রায় প্রভাবিত হয়েছে।’ এক্ষেত্রে বিচারপতি হরিশ ট্যাণ্ডনকে বলতে শোনা যায়, হলফনামায় উল্লেখ করেছেন যে আপনারা জামিনের তীব্র বিরোধিতা করেছেন। কিন্তু এখানে বলছেন, আপনারা ভালো করে নিজেদের বক্তব্য পেশ করতে পারেননি। এটা স্ববিরোধী বক্তব্য নয়?’ এরপরেই বিচারপতি সৌমেন সেন জানতে চান, আপনারা কেস ডাইরি পেশ করেছিলেন নিম্ন আদালতে? সলিসিটর জেনারেলের সাফ মন্তব্য, কেস ডাইরি পেশের আগেই শুনানি শেষ হয়ে যায়।

একইসঙ্গে শেষ হয় এদিনের শুনানি পর্ব। আগামীকাল সকালে ফের শুনানি হবে।