File photo of Indian Navy's Scorpene submarine INS Kalvari being escorted by tugboats as it arrives at Mazagon Docks Ltd, a naval vessel ship building yard, in Mumbai, India, October 29, 2015. REUTERS/Shailesh Andrade/Files - S1BETXEUGYAB

মুম্বই, ১৪ ডিসেম্বরঃ ভারতীয় নৌসেনার শক্তি বাড়িয়ে সমুদ্র পারি দিল আইএনএস কালভেরি। দেশিয় প্রযুক্তিতে নির্মিত এই সাবমেরিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে ধরে পথ চলা শুরু করল। গত কয়েকদিন ধরে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করার পর আজ ভারতীয় নৌসেনায় আনুষ্ঠানিক কাজ শুরু করল এই সাবমেরিন।

মুম্বইয়ের নৌসেনার ডকে এই সাবমেরিনের উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। মোদী ছাড়াও উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন, নৌসেনা প্রধান সুনীল লম্বারা।

এটি একটি স্টিলথ সাবমেরিন এবং এটি এমনই প্রযুক্তিতে তৈরি যে শত্রুপক্ষও এই সাবমেরিনকে চিহ্নিত করতে পারবে না। এর ওজন ১,৫৫০ টন এবং অ্যান্টি শিপ টর্পেডো, অ্যান্টিশিপ মিসাইল লঞ্চ করার জন্য রয়েছে ছ’টি ৫৩৩ মিলিমিটার টর্পেডো টিউব। চিন-পাকিস্তান ২ দেশের গতিবিধির ওপর কড়া নজর রাখতে এর ভূমিকা যে অনস্বীকার্য হয়ে উঠবে এমনটাই মনে করা হচ্ছে। ভারত মহাসাগরের ভয়ঙ্কর টাইগার শার্কের নাম অনুযায়ী এই সাবমেরিনের নামকরণ করা হয়েছে।