চা বাগানের পড়ুয়াদের নিয়ে মূর্তিতে প্রকৃতিপাঠ শিবির

82

চালসা: করোনা পরিস্থিতিতে গতবছর মার্চ থেকে বন্ধ স্কুল ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এখনও প্রাথমিক বিদ্যালয়গুলো খোলেনি। এই অবস্থায় চা বাগানের খুদে পড়ুয়ারা অনেকেই পড়াশোনা থেকে বিরত। স্কুলগুলি টানা বন্ধ থাকার কারণে স্কুলছুট পড়ুয়ার সংখ্যা বাড়তে পারে। এই আশঙ্কাতেই চা বাগানের পড়ুয়াদের পড়াশোনার পাশাপাশি প্রকৃতির সাথে পরিচয় করাতে তাঁদের নিয়ে একদিনের প্রকৃতিপাঠ শিবির অনুষ্ঠিত হল।

বুধবার স্বেচ্ছাসেবী সংস্থা স্প্যানের তরফে চা বাগানের পড়ুয়াদের নিয়ে মূর্তিতে একদিনের প্রকৃতিপাঠ শিবির অনুষ্ঠিত হয়। এদিন পড়ুয়াদের নদী, গাছপালা, পাখি ইত্যাদির সঙ্গে পরিচয় করানো হয়। গরুমারা জঙ্গলের পাশে মূর্তি নদীর প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে দিনভর কাটিয়ে স্বাভাবিক ভাবেই খুশি হয় পড়ুয়ারাও। জানা যায়, এদিনের শিবিরে মেটেলি ব্লকের বিভিন্ন চা বাগানের ২০ জন পড়ুয়া অংশগ্রহণ করে।

- Advertisement -

স্বেচ্ছাসেবী সংস্থার তরফে কুনাল কুজুর, রেখা টোপপো বলেন, ‘টানা স্কুল বন্ধের জন্য পড়াশোনার প্রতি পড়ুয়ারা অনীহা প্রকাশ করছে। অনেকেই পড়াশুনা ছেড়ে দিনভর বাড়িতে থেকে বিরক্ত হচ্ছে। পড়ুয়াদের মন সতেজ করতে তাঁদের নিয়ে প্রকৃতিপাঠ শিবির করা হয়। যাবতীয় বিষয়ে তাদের প্রাথমিক জ্ঞান দেওয়া হয়। এদিনের শিবিরে অংশগ্রহণ করে খুশি হয় পড়ুয়ারাও।