নেতাজির জন্মদিবসে কলকাতায় আসছেন মোদি, পদযাত্রা মমতার

252

কলকাতা: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিবস উপলক্ষ্যে শনিবার কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন দুটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। ভিক্টোরিয়া মেমোরিয়ালে ২টি গ্যালারির উদ্বোধন করবেন তিনি। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক সূত্রে খবর, এদিন দুপুর সাড়ে ৩টায় বিমানে কলকাতা পৌঁছোবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে যাবেন রেস কোর্সে। রেস কোর্স থেকে ন্যাশনাল লাইব্রেরিতে একটি অনুষ্ঠানে যোগ দেবেন নরেন্দ্র মোদি। বিকেল ৪টা ২৮মিনিটে প্রধানমন্ত্রীর ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছোনোর কথা রয়েছে। সেখানে উদ্বোধন করবেন ‘নির্ভীক সুভাষ’ নামে স্থায়ী একটি গ্যালারি। পাশাপাশি, ‘বিপ্লবী ভারত’ নামে আর একটি গ্যালারিরও উদ্বোধন করবেন তিনি। ২৪ তারিখ থেকে গ্যালারি দুটি সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে। ভিক্টোরিয়া মেমোরিয়ালে দেড় ঘণ্টা থাকার পর বিকাল ৫টা ৪৬মিনিটে বক্তব্য রাখবেন তিনি। রাতেই দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে তাঁর। ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন মুখ্যমন্ত্রী। বিকেল ৫টা ২০ মিনিটে তাঁর বক্তৃতার জন্য পাঁচ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ভিক্টোরিয়ায় আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। সেই অনুষ্ঠানে ঊষা উত্থুপ সহ বহু শিল্পীর অংশগ্রহণের কথা রয়েছে।

- Advertisement -

নেতাজির জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে কর্মসূচি রয়েছে রাজ্য সরকারেরও। এদিন শ্যামবাজার থেকে ধর্মতলায় নেতাজি মূর্তির পাদদেশ পর্যন্ত পদযাত্রা করবেন মুখ্যমন্ত্রী। বেলা সোয়া ১২টা নাগাদ সাইরেন বাজিয়ে নেতাজির জন্ম মুহূর্ত স্মরণ করা হবে। এরপর কুচকাওয়াজও হবে। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী সহ রাজ্য মন্ত্রীসভার সদস্যরা। অনুষ্ঠানের পর শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে রেড রোডে নেতাজি মূর্তি পর্যন্ত পদযাত্রা হবে। পদযাত্রায় থাকবেন মুখ্যমন্ত্রী সহ অন্য মন্ত্রীরাও। নেতাজির জন্মদিবসকে শঙ্খ, উলুধ্বনি দিয়ে রাজ্যবাসীকে পালন করতে আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।