ফসল বোনার আগেই ফসলের দাম ঠিক হয়ে যাবে: সৌগত রায়

229

কলকাতা: নয়া কৃষি আইন নিয়ে কেন্দ্রকে কড়া সমালোচনা করল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। শুক্রবার তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “কৃষকদের নিয়ে নরেন্দ্র মোদির দাবি সর্বৈব মিথ্যা। ‘রাজ্য কেন্দ্রকে জানিয়েছে, টাকা রাজ্যের মাধ্যমে দিক কেন্দ্র। রাজ্য টাকা দেবে আর কেন্দ্র সুবিধা নেবে?’, কেন্দ্রের প্রকল্প নিয়ে নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করলেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

সৌগত’র আরও অভিযোগ, মোদি সরকারের নতুন আইনের মূল লক্ষ্য তো পুঁজিপতিদের আরও সুযোগ করে দেওয়া। চুক্তি চাষ চালু করছে মোদি সরকার। মানে কৃষক ফসল বোনার আগেই ঠিক হয়ে যাবে ফসলের দাম। তাই মোদির কথায় চিঁড়ে ভিজবে না কৃষকদের। মোদি বিজেপির নাম কেনার জন্য এসব কথা বলছেন”, আক্রমণ সৌগত রায়ের।

- Advertisement -

এদিকে আজ শুক্রবার ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে নরেন্দ্র মোদি দেশের ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার পরের কিস্তির ১৮ হাজার কোটি টাকা পাঠান। সুইচ টিপে প্রত্যেকের অ্যাকাউন্টে টাকা পাঠান মোদি।পরে তিনি বলেন, পশ্চিমবঙ্গের শাসক দলের জন্যই কিষাণ নিধি প্রকল্প থেকে বাংলার কৃষক বঞ্চিত রয়েছেন বলে সরাসরি অভিযোগ তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই কন্ফারেন্সেই মোদি বলেন, ‘আজ কিষাণ নিধির টাকা সরাসরি পৌঁছয় কৃষকের অ্যাকাউন্টে। ১ লক্ষ ১০ হাজার টাকার বেশি এই প্রকল্পে পেয়েছেন চাষি। কোনও দুর্নীতি, কোনও কাটমানি নেই এর পিছনে।’ একই সঙ্গে এ রাজ্যের শাসকদল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল সরকারকে কড়া ভাষায় আক্রমণ করেন। তিনি বলেন, ‘সব রাজ্য টাকা পায়, শুধু পায় না বাংলা। রাজ্যের কৃষক ভাইয়েরা যোজনার টাকা পাচ্ছেন না। এ কথা দেশের সামনে বলতে আমার কষ্ট হচ্ছে।এই রাজনৈতিক বিচারধারার জন্যই বাংলার এমন অবস্থা।’

এরপরই মোদির প্রশ্ন, ‘কেন পশ্চিমবঙ্গের কৃষকরা এই নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন না?’ তাঁর আরও প্রশ্ন, ‘তৃণমূল কংগ্রেস কেন পঞ্জাবে গিয়ে আন্দোলনের পাশে? রাজ্যের কৃষকদের অবস্থা ফেরাতে কেন যোজনার সুবিধা নিচ্ছেন না? এই দল(তৃণমূল) বাংলাকে বরবাদ করেছে, এবার দিল্লির অসুবিধা করছে। স্রেফ গুজব, মিথ্যা কথা বলে কৃষকদের ভয় দেখানো হচ্ছে। গণতন্ত্রের কথা না বলে এই সব দল নিজেদের স্বার্থ দেখছে।’