করোনার তৃতীয় ঢেউ নিয়ে নয়া তথ্য, উদ্বেগের মধ্যেও আশার আলো

272

নিয়াদিল্লি: করোনার দ্বিতীয় ঢেউ-এর সংক্রমণ একটু হ্রাস পেলেও ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে তৃতীয় ঢেউ। অনেকেই আশঙ্কা প্রকাশ করেছে করোনার এই ঢেউয়ে আক্রান্ত হবে শিশুরা। অনেক রাজ্য শুরুও করে দিয়েছে  তৃতীয় ঢেউ-এর সঙ্গে  মোকাবিলার   প্রস্তুতি।  কেন্দ্র সরকারও তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে সম্পূর্ণ করতে চাইছে টিকাকরণ। এমন উদ্বেগের মধ্যে আশার আলো দেখালো ল্যানসেটের একটি রিপোর্ট।

মেডিকেল জার্নাল ল্যানসেটে  প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে,  এখনও পর্যন্ত এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি, যার ভিত্তিতে বলা যেতে পারে যে কোভিডের সম্ভাব্য তৃতীয় ঢেউতে শিশুরা মারাত্মকভাবে সংক্রামিত হতে পারে।  প্রতিবেদনে বলা হয়েছে যে, বিশ্বের করোনা ভাইরাসে সংক্রামিত শিশুদের মধ্যে যেমন লক্ষণ পাওয়া গেছে, ঠিক তেমন ভারতের শিশুদের ক্ষেত্রেও পাওয়া গিয়েছে। এছাড়া বিশেষ কোনও লক্ষণ পাওয়া যায়নি।

- Advertisement -

ল্যানসেটের এই  প্রতিবেদনে একটি সমীক্ষাতে এও বলা হয়েছে, করোনায়  আক্রান্ত হওয়ার পরে ১০ বছরের কম বয়সী প্রায় ৯ শতাংশ বাচ্চাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে যাদের গুরুতর লক্ষণ ছিল। মহামারী উভয় তরঙ্গের সময়ও এটি দেখা গিয়েছে। এছাড়াও ভারতের বিশিষ্ট চিকিৎসকদের দাবী, করোনার তৃতীয় ঢেউতে পাঁচ শতাংশ বাচ্চা আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে। যার মধ্যে মাত্র দুই শতাংশের অবস্থা সংকটজনক হতে পারে।