ফাইনাল নিয়ে নানা পরামর্শ কোহলিকে

নয়াদিল্লি : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের দিন এগিয়ে আসছে। সঙ্গে দুনিয়ার নানা প্রান্ত থেকে বিরাট কোহলিদের জন্য আসছে পরামর্শ।

টিম ইন্ডিয়া আপাতত সাদাম্পটনের হোটেল হিলটনে কোয়ারান্টিন পর্ব শেষ করতে ব্যস্ত। তার মধ্যেই বিলেতের স্বাস্থ্য মন্ত্রকের সবুজ সংকেত পাওয়ার পর চেতেশ্বর পূজারা, রবীন্দ্র জাদেজারা জিমে ঘাম ঝরানোর পাশে একাকী অনুশীলনও শুরু করেছেন। এমন অবস্থায় আজ কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যান গুণ্ডাপ্পা বিশ্বনাথ কোহলিদের সতর্ক করেছেন। নিউজিল্যান্ড ভালো দল। এমন দলের বিরুদ্ধে ম্যাচ প্র‌্যাকটিশ ছাড়া ভারতকে এজেস বোল স্টেডিয়ামে নামতে হবে। ফলে কাজটা সহজ হবে না রোহিত শর্মাদের। তাই ভারতীয় দলের জন্য ভিসির পরামর্শ হল, নিউজিল্যান্ড ভালো দল। ওদের সাম্প্রতিক পারফরমেন্সও ভালো। তাই কিউয়িদের একেবারেই হালকাভাবে নেওয়া যাবে না। নিরপেক্ষ কেন্দ্রে খেলা বলে কোনও দলই হোম অ্যাডভান্টেজ পাবে না। কিন্তু মনে রাখতে হবে, ইংল্যান্ডের বিরুদ্ধে জোড়া টেস্ট খেলে সাদাম্পটনে নামবে নিউজিল্যান্ড। ফলে ভারতকে একটু বেশি সতর্ক থাকতে হবে।

- Advertisement -

টিম ইন্ডিয়াকে ফাইনাল নিয়ে সতর্ক করলেও খেতাবী দৌড়ে বিশ্বনাথের বাজি ভারত। তিনি মনে করেন, গত ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক সিরিজ জয় বর্তমান ভারতীয় দলকে মানসিকভাবে অনেক বদলে দিয়েছে। ভিসির সতর্কবার্তার দিনই ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার মন্টি পানেসারও ফাইনালে ফেভারিট হিসেবে টিম ইন্ডিয়ার নাম তুলে ধরেছেন আজ। সঙ্গে তাঁর মতে, সাদাম্পটনে ১৮ জুন থেকে শুরু হতে চলা ফাইনালে ভারতকে জেতাবেন রবিচন্দ্রন অশ্বীন। নিউজিল্যান্ড ভালো দল। ডেভন কনওয়ে দুরন্ত ফর্মে। কিন্তু তারপরও অশ্বীনকে ফাইনালের সম্ভাব্য সেরা ক্রিকেটার হিসেবে তুলে ধরে পানেসার বলেন, নিউজিল্যান্ড ভালো দল। ওদের কনওয়ে দারুণ ফর্মে। কিন্তু তারপরও ফাইনালে ভারত এগিয়ে আমার মনে হয়, ভারতীয় টিম ম্যানেজমেন্ট একজন স্পিনারে দল নামালে অশ্বীন খেলবেন। আর অশ্বীনকে সামলাতে সমস্যায় পড়বে কিউয়িরা।

নিউজিল্যান্ডের প্রাক্তন কোচ মাইক হেসেন আবার ভারতের ওপেনিং জুটি নিয়ে কোহলিদের পরামর্শ দিয়েছেন আজ। সাদাম্পটনের ফাইনালে টিম ইন্ডিয়ার ওপেনার হিসেবে মায়াঙ্ক আগরওয়ালকে খেলানোর পক্ষে সওয়াল করেছেন তিনি। যদিও রোহিত-শুভমানের জুড়ি ভাঙতে হলে কাকে বসানো উচিত, এই প্রসঙ্গ এড়িয়ে গিয়েছেন হেসেন। তাঁর কথায়, ভারতীয় টিম ম্যানেজমেন্ট ফাইনালে রোহিত-শুভমানকে দিয়ে হয়তো ওপেন করাবে। কিন্তু আমার মনে হয়, মায়াঙ্ককে খেলানো উচিত। কারণ, শেষবার যখন ভারত নিউজিল্যান্ড সফরে গিয়েছিল, ব্যাট হাতে নজর কেড়েছিল মায়াঙ্ক। টিম ইন্ডিয়ার অস্ট্রেলিয়া সফরে প্রথম দুই টেস্টের পর পারফরমেন্সের কারণে প্রথম একাদশ থেকে বাদ পড়েছিলেন মায়াঙ্ক। সুযোগ পেয়ে রোহিতের সঙ্গে ওপেন করেন শুভমান। হেসেনের পরামর্শে সাদাম্পটনের ফাইনালে ভারতের ওপেনিং জুটির বদল হয় কি না, সেটাই দেখার।