বিতর্কের মধ্যেই টি২০ সিরিজ কিউয়িদের

নেপিয়ার : বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হিসেবের ভুলে বিতর্ক।

মঙ্গলবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ ম্যাচে ব্যাট করার মাঝে বাংলাদেশ জানতে পারে, হিসেবে ভুল থাকায় তাদের আরও বেশি রান করতে হবে। শেষ পর্যন্ত অবশ্য ২৮ রানে ম্যাচ জেতে কিউয়িরা। ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম দুটিতেই জিতল তারা। একদিনের পর টি২০ সিরিজেও ধবলধোলাইয়ের সামনে বাংলাদেশ।

- Advertisement -

এদিন নেপিয়ারে বৃষ্টির জন্য ১৭.৫ খেলতে পারে প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ড। মার্টিন গুপ্টিল (২১), ফিন অ্যালেন (১৭), ডেভন কনওয়েরা (১৫) ভালো শুরু করেও দ্রুত ফেরেন। শেষ পর্যন্ত গ্লেন ফিলিপস (৫৮ অপরাজিত) ও ডারেল মিচেলের (৩৪ অপরাজিত) ঝোড়ো ব্যাটিং বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেয়। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় কিউয়িদের স্কোর ছিল ১৭৩/৫। বাংলাদেশের হয়ে মেহেদি হাসান দুটি এবং সৈফুদ্দিন, তাস্কিন আহমেদ ও শরিফুল ইসলাম একটি করে উইকেট নেন।

এরপর বৃষ্টি থামলে বাংলাদেশ ব্যাট করার সুযোগ পায়। প্রাথমিকভাবে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ১৬ ওভারে তাঁদের লক্ষ্য দাঁড়ায় ১৪৮। কিন্তু ৯ বল খেলা হওয়ার পর ম্যাচ রেফারি জেফ ক্রো ম্যাচ থামানোর নির্দেশ দেন। কিছুক্ষণ পর তিনি জানান, হিসেবে গণ্ডগোল হয়েছিল। বাংলাদেশকে আদতে ১৬ ওভারে ১৭১ রান করতে হবে। শেষ পর্যন্ত বাংলাদেশ থামে ১৪২/৭ স্কোরে। সৌম সরকার (৫১) ছাড়া আর কেউই তেমন প্রভাব ফেলতে পারেননি। টিম সাউদি, হামিশ বেনেট ও অ্যাডাম মিলনে দুটি করে ও ফিলিপস একটি উইকেট পেয়েছেন।

হারের পর এই বিতর্ক নিয়ে মুখ খুলেছেন বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো। তিনি বলেন, নিয়ম অনুযায়ী, এমন ম্যাচে কত ওভারে কত রান করতে হবে তার বিস্তারিত তথ্য লিখিতভাবে দিতে হয়। কিন্তু এই ম্যাচে দুবারই আমাদের মৌখিকভাবে লক্ষ্যের কথা জানানো হয়েছে। লক্ষ্য চূড়ান্ত না হওয়া পর্যন্ত কেন খেলা চালু হল বুঝলাম না। তবে দলের পারফরমেন্সে এই ঘটনার প্রভাব পড়েনি বলেই দাবি করেছেন তিনি।