‘বিষাক্ত ধোঁয়া দূষণ’-এর দুসপ্তাহের মধ্যে রিপোর্ট চাইল জাতীয় মানবাধিকার কমিশন

198

নয়াদিল্লি, ৯ নভেম্বরঃ কেন্দ্র, দিল্লি, পঞ্জাব ও হরিয়ানা সরকারকে নোটিশ দিল জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)। দিল্লি ও ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন (এনসিআর) এলাকার বাতাসে দূষণ, কুয়াশা মোকাবিলায় যথাযথ ব্যবস্থা নেয়নি কোনও কর্তৃপক্ষ। দূষণের মাত্রা প্রাণহানিকর পর্যায়ে পৌঁছেছে। তাদের তীব্র সমালোচনা করে এই নোটিশ দেওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় কী কী করণীয় সেবিষয়ে তিন রাজ্যের কাছে দু সপ্তাহের মধ্যে রিপোর্ট চাওয়া হয়েছে।

কেন্দ্রীয় পরিবেশ, স্বাস্থ্য ও হাইওয়ে, পথ পরিবহণ মন্ত্রকের সচিবদের নোটিস দিয়েছে কমিশন। নোটিশ পাঠানো হয়েছে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা সরকারের মুখ্য সচিবদেরও। কমিশনের পর্যবেক্ষণ, সারা বছর ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলি ধোঁয়া, দূষণ রোধে সঠিক ব্যবস্থা নেয়নি।

- Advertisement -

কমিশন আরও বলেছে, দূষণে অসুস্থ নাগরিকের চিকিত্সায় সরকারি হাসপাতালগুলিতে ও অন্যত্র কতটা প্রস্তুতি, আমজনতার মধ্যে সচেতনতা বাড়াতে কী উদ্যোগ নেওয়া হচ্ছে, সে ব্যাপারে স্বাস্থ্য সচিবের কাছ থেকে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রক আজ এক উচ্চ পর্যায়ের কমিটি গঠন করল, যারা বায়ুদূষণ রুখতে সমাধানসূত্র দেবে। সেগুলি রূপায়ণেও নজরদারি চালাবে। সাত সদস্যের কমিটির মাথায় আছেন পরিবেশ সচিব। তারা স্বল্প ও দীর্ঘমেয়াদি নানা পদক্ষেপ খতিয়ে দেখবে। এদিন রাজধানী ও এনসিআর এলাকায় দূষণ পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও সুপ্রিম কোর্টের নির্দেশে তৈরি পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন পরিবেশ সচিব সিকে মিশ্র। এই কমিটির কাজ হবে নিয়মিত বৈঠকে বসা, প্ল্যান তৈরি করা, বিভিন্ন পদক্ষেপের রূপায়ণ খতিয়ে দেখা।