করোনা আবহে স্থগিত নিগমানন্দ সারস্বত আশ্রমের ঝুলন উৎসব, মন ভার এলাকাবাসীর

338

দিনহাটা: করোনা আবহে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি রক্ষার উদ্দেশ্যে ঝুলন উৎসব বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দিনহাটা-১ ব্লকের নিগমানন্দ সারস্বত আশ্রম কর্তৃপক্ষ। মারন ভাইরাসের কবলে পড়ে দীর্ঘদিনের ঐতিহ্যবাহী এই উৎসব থমকে যাওয়ায় মন ভার আশ্রম কর্তৃপক্ষ, ভক্তবৃন্দ এবং এলাকাবাসির।

উল্লেখ্য, ঝুলন পুর্নিমার পূন্যতিথিতে আবির্ভূত হয়েছিলেন স্বামী নিগমানন্দ পরমহংসদেব। প্রতিবছর ঝুলন পুর্নিমার দিন নিগমানন্দ পরমহংসদেবের জন্মতিথিতে পাশের রাজ্য অসম এবং বাংলাদেশের একাধিক স্হানেও দিনটি সাড়ম্বরে পালিত হয়। দিনহাটা-১ ব্লকের নিগমনগরে অবস্থিত নিগমানন্দ দেবের আশ্রম উত্তরবঙ্গের অন্যতম বড় আশ্রম।

- Advertisement -

স্বভাবতই, প্রতিবছরই সেখানে সাড়ম্বরে ঝুলন উৎসব পালিত হয়। জাতি-ধর্ম-বর্ন নির্বিশেষে সকলেই মেতে ওঠেন। কোচবিহার জেলার বিভিন্ন প্রান্তের মানুষের পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন জেলা এবং নিম্ন অসমের বহু মানুষ এখানে ছুটে আসেন। নিগমানন্দের জন্মতিথি পালনের পাশাপাশি পরস্পরকে রাখি পড়িয়ে উদযাপিত হত দিনটি। এই উপলক্ষ্যে মন্দির চত্ত্বরে মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজিত হত। দিনভর চলত প্রসাদ বিতরন, ভক্তি ও ভাতৃত্ববোধের এই রীতি দীর্ঘদিনের।

কিন্তু করোনা পরিস্হিতিতে এবছরই প্রথম স্থগিত হয়ে গেল ঐতিহ্যবাহী এই উৎসব। অনাড়ম্বরভাবেই নাম মাত্র রীতি পালনের মাধ্যমেই ঝুলন ও নিগমানন্দ দেবের জন্মতিথি পালন করা হবে বলে আশ্রম সূত্রে খবর। ঐতিহ্যবাহী উৎসবের মুখে তাই সকলের মধ্যেই বিষাদের ছোঁয়া।

নিগমনগর নিগমানন্দ সারস্বত আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী জগদানন্দ মহারাজ বলেন, করোনা পরিস্হিতিতে ঠাকুরের ১৪০তম জন্মোৎসব ও ঝুলন উৎসব স্হগিত করা হয়েছে। এবিষয়ে ভক্তবৃন্দ ও এলাকাবাসীকে অবগত করতে আশ্রম কর্তৃপক্ষের তরফে পোস্টার লাগানো হয়েছে। প্রতিবছরই বিভিন্ন প্রান্তের ৩০ হাজারেরও বেশী ভক্তের সমাগম হয় এখানে। ঐতিহ্যবাহী এই উৎসব স্হগিত হওয়ায় সকলেরই খারাপ লাগছে। তবে করোনা পরিস্হিতিতে সামাজিক দুরত্ব ও স্বাহ্যবিধি মেনে চলাও অত্যন্ত জরুরী, সকলের স্বার্থেই এই সিদ্ধান্ত।

এলাকার বাসিন্দা ভোলা দেবনাথ, উজ্জ্বলী মোদকসাহা, রীনা মোদকসাহা প্রমুখ বলেন, প্রতিবছর ঝুলন উৎসব আশ্রমেই কেটে যায়, এবছর আশ্রমে থাকতে পারবো না ভেবেই কষ্ট হচ্ছে বলে জানায় বাসিন্দারা৷ ঝুলন উৎসব স্হগিত করার সিদ্ধান্ত জানিয়ে পোষ্টার টাঙিয়েছে নিগমনগর নিগমানন্দ সারস্বত আশ্রম কর্তৃপক্ষ।