বর্ধমান শহর থেকে নীলগাই উদ্ধার

284

বর্ধমান: কোন ঝোপ জঙ্গল থেকে নয়, খোদ বর্ধমান শহরের জাতীয় সড়কের ধার থেকে নীলগাই উদ্ধার হল। যা নিয়ে মঙ্গলবার সকালে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে বর্ধমানের গোদা এলাকায়। স্থানীয়রা নীলগাইটি দেখতে পেয়ে খবর দেয় বনদপ্তরে। নীলগাইটিকে জাতীয় সড়কের ধারথেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় বর্ধমানের রমনার বাগান অভয়ারণ্যে।

গোদা এলাকার বাসিন্দারা জানান, নীলগাইটির পায়ে ও কোমরে আঘাত রয়েছে। স্থানীয় বাসিন্দাদের অনুমান, পাচারের জন্য নীলগাইটিকে গাড়িতে চাপিয়ে কোথাও নিয়ে যাওয়া হচ্ছিল। সেই সময়ে নীলগাইটি গাড়ি থেকে ঝাঁপিয়ে পড়ে জখম হয়ে থাকতে পারে। এলাকার বাসিন্দা সেখ আজিম বলেন, তিনি এদিন সকালে গোদায় ২ নম্বর জাতীয় সড়কের ধারে নীলগাইটিকে পড়ে থাকতে দেখেন। প্রাণীটি উঠে দাঁড়াতে পারছে না। তার শরীরের পিছনের দিকে রক্ত বের হচ্ছিল। ওই জায়গায় কাকে ঠোকরাচ্ছিল। আশপাশের লোকজনকে ডাকা হলে তারা প্রাণীটিকে দেখে বনদপ্তরে খবর দেন।

- Advertisement -

বর্ধমানের পশু প্রেমী সংগঠনের সদস্য অর্ণব দাস বলেন, নীলগাইটিকে উদ্ধার করে রমনার বাগানের মিনিজুতে পাঠান হয়েছে। সেখানে নীলগাইটির চিকিৎসা হবে। অর্ণব বাবু বলেন, তাঁরও ধারণা নীলগাইটিকে গাড়িতে চাপিয়ে পাচার করা হচ্ছিল। ওই সময়ই প্রাণীটি হয় গাড়ি থেকে পড়ে গেছে, নয়তো ঝাঁপ দিয়েছে। তার ফলে প্রাণীটির কোমরে আঘাত লেগেছে। বর্ধমান বনবিভাগের রেঞ্জ অফিসার জগবন্ধু দে বলেন, পশু চিকিৎসক প্রাণীটির চিকিৎসা করবেন। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।