বিরাটদের উৎসাহ দিতে যাচ্ছেন না সৌরভরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : সম্ভাবনা ছিল ভালোরকম। প্রস্তুতিও শুরু হয়েছিল বিসিসিআইয়ের অন্দরে। কিন্তু শেষ পর্যন্ত সাদাম্পটনে ১৮ জুন থেকে শুরু হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালে বিরাট কোহলি, রোহিত শর্মাদের উৎসাহ দেওয়ার জন্য বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শা-র বিলেত যাওয়া হচ্ছে না।

সিদ্ধান্ত বদলের পিছনে রয়েছে বিলেতে কোয়ারান্টিনের কঠোর নিয়ম। সাধারণত, কোনও বড়ো প্রতিযোগিতা বা দ্বিপাক্ষিক সিরিজের সময় বোর্ড কর্তারা তাঁদের দলকে উৎসাহ দেওয়ার জন্য মাঠে হাজির হন। আর সেটা হয় খেলা শুরুর আগের দিন অথবা খেলা শুরুর দিন। কিন্তু করোনার সময় সেটা সম্ভব নয়। বাকিদের মতো ভারত থেকে ইংল্যান্ড পৌঁছানোর পর সৌরভ-জয়দেরও স্বাস্থ্য সংক্রান্ত নিয়ম মেনে বাধ্যতামূলক দশ দিনের হার্ড কোয়ারান্টিনে থাকতেই হবে। বিসিসিআই শীর্ষ কর্তাদের পক্ষে সেটা সম্ভব হচ্ছে না। কারণ, পাঁচ দিনের টেস্ট ম্যাচের জন্য দশ দিনের বাধ্যতামূলক হার্ড কোয়ারান্টিনে রাজি নন সৌরভরা। তাই আপাতত কোহলিদের উৎসাহ দিতে সাদাম্পটন যাওয়ার পরিকল্পনা বাতিল করতে হচ্ছে বিসিসিআইয়ের শীর্ষ কর্তাদের। বোর্ডের একটি সূত্র আজ এই খবর জানিয়ে বলেন, ইসিবি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে জানিয়ে দিয়েছে, বিলেতে কোয়ারান্টিনের নিয়ম সৌরভ-জয়দের জন্য শিথিল করা সম্ভব নয়। তাই আপাতত বিলেতে গিয়ে কোহলিদের উৎসাহ দেওয়া হচ্ছে না বোর্ড কর্তাদের।

- Advertisement -

সৌরভ-জয়দের ক্ষেত্রে হার্ড কোয়ারান্টিন নিয়ম নিয়ে সমস্যা তৈরি হলেও টিম ইন্ডিয়ার সদস্যদের পরিবার নিয়ে বিলেত যাওয়ার ক্ষেত্রে আর কোনও সমস্যা নেই এখন। এব্যাপারে ইসিবির তরফে অনুমতিও পৌঁছে গিয়েছে বিসিসিআইয়ের কাছে। ফলে ভারতীয় দলের দীর্ঘ চার মাসের মিশন ইংল্যান্ডে ক্রিকেটারদের সঙ্গে পরিবার থাকছে। এমন সিদ্ধান্ত প্রত্যাশিত ছিল বলেই মুম্বইয়ে কোয়ারান্টিনে কোহলি-রোহিত-অশ্বীনদের সঙ্গে তাঁদের পরিবারও রয়েছেন। সঙ্গে জানা গিয়েছে, কোহলি-রোহিতদের মতো তাঁদের পরিবারকেও বিলেতে করোনার দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। ইসিবির উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিসিসিআই।