গেমসের গ্যালারিতে থাকা নিয়ে নির্দেশিকা

টোকিও : অলিম্পিকের বিভিন্ন ইভেন্টে দর্শকাসনে থাকতে গেলে মানতে হবে বিভিন্ন নিয়ম। বুধবার এক নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে টোকিও গেমসের আয়োজক কমিটি।

নির্দেশিকা অনুযায়ী, গ্যালারিতে মদ্যপান নিষিদ্ধ। দর্শকদের শারীরিক দূরত্ব বজায় রাখতে গবে, উচ্ছ্বাসের বশে আলিঙ্গন চলবে না। প্রিয় দল বা তারকার সমর্থনে গলা ফাটানোর সুযোগও থাকছে না। চাওয়া যাবে না কোনও অটোগ্রাফও। সম্ভব হলে স্টেডিয়াম থেকে সরাসরি বাড়ি ফিরে যাওয়ার অনুরোধও জানানো হয়েছে। কমিটির প্রধান সেইকো হাসিমোতোর কথায়, উৎসবের মেজাজকে পাশে সরিয়ে রাখতে হবে। ইউরো কাপের মতো গ্যালারিতে উদযাপন করার সুযোগ আমাদের নেই। গ্যালারিতে থাকা অন্য দর্শকদের খুব কাছে না যাওয়াই ভালো। এমন কোনও কাজ করা যাবে না যাতে ভিড় জমতে পারে। দয়া করে যাবতীয় আনন্দ-উত্তেজনা নিজের মধ্যেই রাখবেন। দর্শকদের যতটা ছাড় দেওয়া সম্ভব আমরা দিয়েছি। নির্দেশিকা অনুযায়ী, স্টেডিয়ামে ঢোকার মুখে দর্শকদের তাপমাত্রা পরীক্ষা করা হবে। পাশাপাশি বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে। কোনও দর্শক নিয়ম ভাঙলে স্টেডিয়ামে ঢোকার সুযোগ কেড়ে নেওয়া হবে।

- Advertisement -

অন্যদিকে, অলিম্পিকে দর্শক প্রবেশে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়ে সতর্ক থাকার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিষয়টি নিয়ে জাপান প্রশাসন ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে কথা বলা হবে বলে জানিয়েছে হুর কর্তা মাইক রায়ান। তিনি বলেছেন, গত কয়েক সপ্তাহে জাপানে সংক্রমণের হার কমেছে। তবে অলিম্পিকে দর্শক আসা নিয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা জানি। এই বিষয়ে আইওসি এবং জাপান প্রশাসনের সঙ্গে কথা বলা হবে। সোমবারই অলিম্পিকের আয়োজকরা জানিয়েছেন, টোকিও গেমসে স্টেডিয়ামে মোট আসনের ৫০ শতাংশ দর্শক উপস্থিত থাকতে পারবে। তবে কোনওভাবেই সংখ্যাটা ১০ হাজারের বেশি হবে না।