১৫ আগস্টের মধ্যে করোনা ভ্যাকসিন প্রস্তুত হচ্ছে না

482

নয়াদিল্লি: চলতি বছরের ১৫ আগস্ট তো নয়ই, ২০২০ তে করোনার টিকা প্রস্তুত সম্ভব নয়। কোন মাসে বা কত তারিখে ভ্যাকসিন পাওয়া যাবে, সেটা বলা সম্ভব নয়। তবে, আগামী বছরের মধ্যে করোনার টিকা প্রস্তুতের চেষ্টা চলছে। সরকারি বিশেষজ্ঞরা সংসদীয় কমিটিকে এই কথা জানিয়ে দিলেন। বিজ্ঞান ও প্রযুক্ত, পরিবেশ ও আবহাওয়া বিষয়ক স্থায়ী কমিটিকে এই প্রেজেন্টেশন দেওয়া হয়। জয়রাম রমেশ সহ সাতজন সাংসদ উপস্থিত ছিলেন এই বৈঠকে বিশেষজ্ঞরা । তাদের বলেন আগামী বছরের শুরুতে টিকা আসতে পারে।

বিশেষজ্ঞ কমিটি ছাড়াও দেশের প্রথম সারির সংবাদ মাধ্যমকেও এ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি বলেছেন, আইসিএমআর-এর সঙ্গে যৌথ উদ্যোগে সরকার যত দ্রুত সম্ভব করোনার ভ্যাকসিন তৈরি করার চেষ্টা চালাচ্ছে। তবে ক্লিনিক্যাল ট্রায়াল বা গবেষণার ক্ষেত্রে কোনও পর্যায়েই আপস করা হবে না। নির্দিষ্ট পদ্ধতি মেনে কাজ শুরু করছে ওই দু’টি সংস্থা। ওই দু’টি সংস্থাকে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছে।

- Advertisement -

এ কথা জানানো ছাড়াও সরকারের প্রধান বিজ্ঞান উপদেষ্টা, সিএসআইআর-এর বৈজ্ঞানিকরা, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ ও বায়োটেকনোলজি বিভাগের তরফ থেকে বিস্তারিত তথ্য দেওয়া হয় কীভাবে কোভিড নিয়ে প্রস্তুত হয়েছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছেন, ‘করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে অবশ্যই সময় লাগবে। কোন মাসে বা কত তারিখে ভ্যাকসিন পাওয়া যাবে, সেটা বলা সম্ভব নয়। ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে কয়েক মাস বা এক বছরও লেগে যেতে পারে। আমরা এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে কথা বলেছি।