করোনার প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে আসার আগেই চোখ রাঙাচ্ছে নোরা

119

ডিজিটাল ডেস্ক, উত্তরবঙ্গ সংবাদঃ করোনা ভাইরাসের রেশ এখনও পুরোপুরি কাটেনি। এরইমধ্যে নতুন ভাইরাসের আতঙ্কে জেরবার দেশ। শুক্রবারই এই ভাইরাস নিয়ে কেরালা সরকার সতর্ক করল। ভাইরাসের নাম নোরো। ভারতের কেরালায় এই ভাইরাসের দেখা মিলেছে বলে জানা গিয়েছে। কেরালার ওয়েনাড় জেলার প্রায় ১৩ জন পড়ুয়াদের শরীরে মিলেছে এই ভাইরাস মিলেছে বলে খবর।

কেরালা সরকার এদিন একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতে বিশেষ স্বাস্থ্যবিধিও জারি করা হয়েছে। দেওয়া হয়েছে সতর্কবার্তাও। দেশের মধ্যে নোরো ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়ার পরই নয়া আতঙ্ক দেখা দিয়েছে দেশজুড়ে। সেখানকার সরকারের জানিয়েছে, এই নোরো ভাইরাস খুবই সংক্রামক। তাই, সংক্রামক ভাইরাস থেকে রেহাই পেতে সতর্ক হওয়া প্রয়োজন বলে মনে করা হচ্ছে

- Advertisement -

যদিও, কেরালা সরকার নোরা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে। তবে, নতুন কোনও বিস্তারিত খবর এই ভাইরাসের সংক্রমণ নিয়ে পাওয়া যায়নি বলেও জানানো হয়েছে। বিশেষজ্ঞদের মতে, নোরো ভাইরাস পশুবাহিত ভাইরাস। আরও জানা গিয়েছে, জল এবং খাবারের মধ্য দিয়ে এই ভাইরাস মানুষের শরীরে ছড়িয়ে পড়ছে।

নোরা ভাইরাসের সংক্রমণে বমি হওয়া কিংবা বমি বমি ভাব, ডায়ারিয়া, মাথা ব্যথা, শরীরের পেশী ব্যথা, জ্বর, শরীরে জল শূন্যতা, ক্লান্তি দেখা দিতে পারে বলে জানা গিয়েছে। এর থেকে বাঁচতে বাসস্থানের আশেপাশে স্বাস্থ্যকর পরিবেশ থাকা বাধ্যতামূলক জানানো হয়েছে। খাবার আগে হাত ভাল করে ধুয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। যেহেতু জলবাহিত ভাইরাস তাই, ফিল্টার করা জল অথবা জল ফুটিয়ে তারপর পান করার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে, সুষম আহার গ্রহণ করতে বলা হয়েছে।