জলপাইগুড়ি, ২৮ ফেব্রুয়ারিঃ  ১০০ দিনের কর্মসুনিশ্চিত প্রকল্পে  কেন্দ্রের কাছ থেকে মজুরি খাতে প্রাপ্য পাচ্ছে না রাজ্য সরকার। শুধু উত্তরবঙ্গের জেলাগুলিতেই মজুরি খাতে কেন্দ্রের কাছে বকেয়ার পরিমাণ ৬১৩ কোটি ৭৭ লক্ষ ২০ হাজার টাকা। রাজ্যের ২৪টি জেলায় ৭৩ লক্ষ ১১৬৭ মজুরের মজুরি খাতে বকেয়ার পরিমাণ ১৪ হাজার কোটি টাকা। রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়নমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বুধবার রাতে টেলিফোনে বলেন, দেশের মধ্যে ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গ প্রথম হওয়া সত্ত্বেও কেন্দ্রের বিজেপি সরকার পশ্চিমবঙ্গের প্রতি বিমাতৃসুলভ আচরণ করছে। গরিব দিনমজুররা কাজ করার পরেও তাঁদের প্রাপ্য মজুরি পাচ্ছেন না। তবে, রাজ্য সরকার সীমিত অর্থনৈতিক ক্ষমতার মধ্যে থেকে সাধ্যমতো দিনমজুরদের সহায়তা করছেন। সুব্রতবাবু বলেন, বিষয়টি খুবই উদ্বেগের। রাজ্যের প্রতিটি জেলার বকেয়া অর্থের তথ্য নিযে পঞ্চাযে দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি এবং রাজ্যে ১০০ দিনের কর্মসূচির প্রধান আধিকারিক দিল্লি গিয়েছেন। এখনও বকেয়া অর্থ দেওয়ার বিষযে কেন্দ্রের কাছ থেকে কোনো আশ্বাস পাওয়া য়ায়নি। আর্থিক প্রতিবন্ধকতা সৃষ্টি করেও পশ্চিমবঙ্গে ১০০ দিনের কাজের অগ্রগতি রোধ করা য়াবে না।

উত্তরবঙ্গের জেলাগুলির তথ্য পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গিয়েছে, মালদা জেলায় ১০০ দিনের কাজের প্রকল্পে মজুরি খাতে বকেয়ার পরিমাণ সবচেযে বেশি।  এই জেলার ২ লক্ষ ৪৪ হাজার ৯৫০ দিনমজুরের মজুরি বকেয়ার পরিমাণ ১৬০ কোটি ৫১ লক্ষ ৭৫ হাজার টাকা। এই জেলায় শ্রমদিবস সৃষ্টি হয়েছে ১ কোটি ১৪ লক্ষ ৩৪ হাজার ৫৬৯ দিন। জেলায় গড়ে কাজ হয়েছে ৮৬.৯৬ দিন।

দক্ষিণ দিনাজপুর জেলায় বকেয়া ১১৮ কোটি ১লক্ষ ৪৯ হাজার টাকা। জেলায় ১ লক্ষ ১৯ হাজার ৯৮১ জন কাজ পেয়েছেন। শ্রম দিবস সৃষ্টি হয়েছে ৪৬ লক্ষ ১৭ হাজার ৪৭৭ দিন। গড়ে কাজ হয়েছে ৬২.০৭ দিন।

উত্তর দিনাজপুর জেলায় বকেয়া ৩৭ কোটি ৬০ লক্ষ ৪৪ হাজার টাকা। জেলায় কাজ পেয়েছেন ১ লক্ষ ৯৭ হাজার ৯৩৩ জন। শ্রম দিবস সৃষ্টি হযেে ৭১ লক্ষ ২৬ হাজার ৯৩টি। গড়ে কাজ হয়েছে ৯৮.৫৯ দিন। কোচবিহার জেলায় বকেয়ার পরিমাণ ১০৫ কোটি ৭৭ লক্ষ ৯০০০ টাকা। এই জেলায় কাজ পেয়েছেন ৪ লক্ষ ২০ হাজার ৮১৯ জন। শ্রম দিবস সৃষ্টি হয়েছে ১ কোটি ৯১ লক্ষ ৬৮ হাজার ৭৮৩ দিন। এই জেলাতে গড়ে কাজ হয়েছে ৭৪ দিন। আলিপুরদুয়ার জেলায় মজুরি খাতে বকেয়ার পরিমাণ ৫৪ কোটি ৫৯ লক্ষ ৪০০০ টাকা। এই জেলাতে কাজ পেয়েছেন ২ লক্ষ ৯৪ হাজার ২১৯ জন। শ্রম দিবস সৃষ্টি হয়েছে ১ কোটি ৪৫ লক্ষ ১৪ হাজার ১২৬ দিন। গড়ে কাজ হয়েছে ৭৫ দিন। দার্জিলিং হিল কাউন্সিল এলাকায় বকেয়ার পরিমাণ ৩৮ কোটি ৩৯ লক্ষ ১ হাজার টাকা। এখানে কাজ পেয়েছেন ১ লক্ষ ১০ হাজার ৯২২ জন। শ্রম দিবস সৃষ্টি হয়েছে ৫৭ লক্ষ ৯ হাজার ৬৭৩ দিন। এখানে কাজ হয়েছে গড়ে ৬৫ দিন। শিলিগুড়ি মহকুমা পরিষদে বকেয়ার পরিমাণ ৪৮ কোটি ১ লক্ষ ৩১ হাজার টাকা। এখানে কাজ পেযেেন ২৯ হাজার ৭৬৩ জন। শ্রম দিবস সৃষ্টি হয়েছে ১ কোটি ৪১ লক্ষ ৮৭ হাজার ২৮ দিন। কাজ হয়েছে গড়ে ৬৯ দিন।