আরও চার-পাঁচদিন বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ

1122

কলকাতা: আজ মঙ্গলবার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা দিয়েছে আলিপুর আবহওয়া দপ্তর। কারণ, উত্তর ওড়িশা ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। সেই নিম্নচাপের সরাসরি প্রভাব না পড়লেও ওড়িশা সংলগ্ন জেলা ও পশ্চিমের জেলাগুলিতে আজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প উত্তরবঙ্গে ঢুকতে শুরু করেছে। এর প্রভাবে আরও চার-পাঁচ দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহওয়া দপ্তর।

মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদাতে ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি করা হয়েছে। আবহওয়াবিদরা দার্জিলিং,জলপাইগুড়ি ও কোচবিহারে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের আশঙ্কা করছেন।

- Advertisement -

বুধবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। ভারী বৃষ্টি হতে পারে মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরে।তবে, বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িকে নিয়ে উত্তরবঙ্গের এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির সর্তকতা দিয়েছে আবহওয়া দপ্তর। লাগাতার বৃষ্টির জেরে উত্তরবঙ্গের নদী গুলির জলস্তর বাড়বে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায় ধ্বস নামার আশঙ্কা রয়েছে।

উত্তরবঙ্গ ছাড়াও মঙ্গলবার দক্ষিণবঙ্গের পশ্চিমের দু-একটি জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা সহ বাকি জেলাগুলির আকাশ মেঘলা থাকার পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। আবহওয়া দপ্তর জানিয়েছেন, সমুদ্র উপকূলে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উত্তাল থাকবে। এ কারণে, মৎস্যজীবীদের আগামী ২৪ ঘন্টা সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।