ফাইজার ভ্যাকসিন নিয়ে মৃত ২, শুরু তদন্ত

407
ছবি: সংগৃহীত।

ওসলো: ফাইজারের ভ্যাকসিন নিয়ে নতুন করে ছড়িয়েছে বিতর্ক। এই ভ্যাকসিন প্রয়োগে ইতিমধ্যে নরওয়েতে দুজনের মৃত্যু হয়েছে বলে খবর। সম্প্রতি পর্তুগালের এক পেডিয়াট্রিক সার্জারি অ্যাসিস্ট্যান্টের মৃত্য়ুর পর বিষয়টি সামনে আসে। ভ্যাকসিন নেওয়ার দু’দিন পরেই তাঁর মৃত্যু হয় বলে জানা গিয়েছে। এ বিষয়ে ইতিমধ্যেই নরওয়েজিয়ান মেডিসিন এজেন্সির সঙ্গে যৌথভাবে তদন্তে নেমেছে নরওয়েস ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক হেল্থ।

ফাইজার এবং বায়োএনটেক যৌথভাবে তৈরি করেছে এই করোনা ভ্যাকসিনটি। নরওয়েজিয়ান মেডিসিন এজেন্সির মেডিকেল ডিরেক্টর স্টেইনার ম্যাডসেন এক বিবৃতিতে জানিয়েছেন, এই ভ্যাকসিন প্রয়োগই মৃত্যুর কারণ কিনা অথবা যদি টিকাকরণের পরই ঘটনাটি ঘটে থাকে, তাহলে তাও খতিয়ে দেখা হবে। বেশি বয়সের লোকেরা যাঁদের অন্য় অসুখ রয়েছে তাঁরা যদি প্রথম ভ্যাকসিন প্রয়োগ করেন তাহলে অনেক সময় মৃত্যুর ঘটনা ঘটতে পারে বলেও জানান ম্যাডসেন।

- Advertisement -

ফাইজার সম্প্রতি দাবি করেছে, সংস্থাটির কোভিড ভ্যাকসিন চূড়ান্ত বিশ্লেষণে ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এছাড়াও, কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। ফাইজারের সিইও অ্যালবার্ট বাউরলা জানিয়েছিলেন, এই ভ্যাকিসন করোনা সংক্রমণ নির্মূল করতে সহায়তা করবে।

এর আগে ফাইজারের করোনা ভ্যাকসিন নেওয়ার পর সাংবাদিক বৈঠকে বসে অজ্ঞান হয়ে পড়েন আমেরিকার টেনেসির হাসপাতালের এক নার্স। ঘটনার কিছুক্ষণের মধ্যে সুস্থ হয়ে গেলেও এভাবে অজ্ঞান হয়ে যাওয়ায় ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। এবার নরওয়েতে মৃত্যুর ঘটনাটি নিয়ে নতুন করে বিতর্ক ছড়িয়েছে।